Breaking News
হোম > Breaking news > দীর্ঘ দিন চলা পঞ্চায়েত মামলার রায় দিল সুপ্রিম কোর্ট
দীর্ঘ দিন চলা পঞ্চায়েত মামলার রায় দিল সুপ্রিম কোর্ট

দীর্ঘ দিন চলা পঞ্চায়েত মামলার রায় দিল সুপ্রিম কোর্ট

ওয়েবডেস্কঃ পঞ্চায়েত মামলার রায় দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার সুপ্রিম কোর্ট নির্দেশ দিল অবিলম্বে রাজ্যের ২০ হাজার আসনের ক্ষেত্রে জয়ের বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। পঞ্চায়েত ভোটের ৩৪ শতাংশ আসন নিয়ে মামলা চলছিল। এই মামলা দেশের শীর্ষ আদালতে চলছিল। বিনা ভোটে জয়লাভ বা বিনা প্রতিদন্ধীতায় জয় নিয়েই মূলত বিতর্ক ছিল। এদিন তার অবসান ঘটলো শীর্ষ আদালতে। রায়ে বলা হলো সেই আসনগুলির ফল ঘোষণা করা যাবে।

 

এমনই রায় দিলেন দেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন বেঞ্চ।

 

 

বিরোধীরা যে অভিযোগে মামলা করেছিল তা হল, পঞ্চায়েত ভোটে সাধারণ মানুষদের গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়া হয়েছিল, বেশিরভাগ ক্ষেত্রে প্রার্থীদের জোর করে মনোনয়নই পেশ করতে দেয়নি।

 

এই অভিযোগের বিরুদ্ধে গিয়ে শাসক দল তৃণমূল ও রাজ্য সরকার দাবি করে, বিরোধীদের জনসমর্থন না থাকায় বিরোধীরা সব আসনে প্রার্থী মনোনয়ন জমা দিতে পারেনি, ২০,১৫৯ টি আসনে ভোট ছাড়ায় ফয়সালা হয়েছে।

 

এই নিয়েই মামলা হয়েছিল এবং সেই মামলা এতদিন চলছিল। আর এদিন তার রায় ফিয়ে সুপ্রিম কোর্ট অর্থাৎ শীর্ষ আদালত জানিয়ে দিল, ওই সকল আসনগুলির ফল ঘোষণা করতে পারবে রাজ্য নির্বাচন কমিশন।

 

অন্যদিকে ওই রায়ে আরও বলা হয়েছে, বিজ্ঞপ্তি প্রকাশের ৩০ দিনের মধ্যে বিরোধীরা চাইলে অভিযোগ দাখিল করতে পারবেন। পঞ্চায়েত নির্বাচন আইনের ৭৯ ধারায় অভিযোগ দাখিল করা যাবে। জেলা পরিষদের ক্ষেত্রে আবেদন করতে হবে জেলা আদালতে। একইসঙ্গে সুপ্রিম কোর্টের এই রায়ে এদিন খারিজ করে দেওয়া হল কলকাতা হাইকোর্টের দেওয়া হোয়াটসঅ্যাপ ও ইমেল মনোনয়নকে স্বীকৃতির নির্দেশ। আর সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে রাজ্যে তৃণমূল কংগ্রেসের আবীর খেলা, মিষ্টি খাওয়া ও নাচের মাধ্যমে আনন্দ তুলে ধরলো তৃণমূলের নেতা কর্মীরা।

আরও দেখুন

স্কুলেই দুই রাধুনির হাতাহাতি, বন্ধ মিড ডে মিল

স্কুলেই দুই রাধুনির হাতাহাতি, বন্ধ মিড ডে মিল

উত্তর দিনাজপুরঃ দুই রাঁধুনি গোষ্ঠির কাজিয়ায় বন্ধ হয়ে গেল স্কুল ও শিশু শিক্ষাকেন্দ্র। ঘটনাটি ঘটেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *