বাংলায় এল ওপার বাংলার ইলিশ

1 min read

বাঙালিদের জন্য এলো দারুন খুশির খবর। চলছে বর্ষার মরশুম আর বর্ষা মানেই বাঙালির প্রিয় ইলিশ। এবার পুজোয় বাংলাকে উপহার দিলো বাংলাদেশ সরকার। পদ্মার ইলিশ এল ওপার বাংলা থেকে এপার বাংলায়৷ রাজ্য পৌঁছল ১৬ টন ইলিশ৷ বাংলাদেশ থেকে পেট্রাপোল বেনাপোল সীমান্ত হয়ে ইলিশ বোঝাই লরি এ রাজ্যে ঢোকে। এদিন সকালথেকে হাওড়া পাইকারি মাছ বাজারের শুরু হয় ওই ইলিশের বেচাকেনা। আজ আরও ১১ ট্রাক ইলিশ ঢুকবে রাজ্যে৷ প্রসঙ্গত, বাংলাদেশের মৎস্য বিভাগের পক্ষে আগেই জানানো হয়েছিল, পদ্মার ইলিশ পাঠাবে শেখ হাসিনা সরকার। মোট ২,০৮০ মেট্রিক টন ইলিশ আসবে ভারতে। 

প্রসঙ্গত, ২০১২ সালে শেখ হাসিনার সরকার ইলিশ রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করে। এরপর ওপার বাংলা থেকে এপার বাংলায় ইলিশ রপ্তানি কার্যত বন্ধ ছিল। বাংলাদেশ সরকার গত বছর ইলিশ রপ্তানিতে অনুমোদন দেয়। এরপর এ বছরেও পুজোর আগে উপহার হিসাবে বাংলাদেশের ইলিশ পাঠাতে রাজি হয় বাংলাদেশ সরকার। পুজোয় আপামর ইলিশ প্রেমীদের পাতে নিশ্চিত ভাবেই উঠবে পদ্মার সুস্বাদু ইলিশ৷ 

বেশিরভাগ মাছের সাইজ এক কিলো বা তার বেশি। নিলামে মাছের দাম ঠিক হবে। ব্যবসায়ীরা জানান, দাম বারোশো থেকে তেরোশো টাকা কেজি পর্যন্ত উঠতে পারে এই বাজারে। পরে এই মাছ ছড়িয়ে পড়বে কলকাতা, হাওড়া সহ রাজ্যের বিভিন্ন বড় বাজারে। ৮০০ থেকে ১ কেজি ওজনের পদ্মার ইলিশের দাম পাইকারি বাজারে ১৩০০ থেকে ১৪০০ টাকা হওয়ার সম্ভবনা।খুচরো বাজারে এর দাম আরও চড়বে। সেক্ষেত্রে ভোজনরসিক বাঙালি ও পদ্মার ইলিশের মধ্যে ব্যাবধান হয়ে উঠতে পারে চড়া দাম, এমন আশংকাও থাকছে।

You May Also Like