সুপারি বাগানে ফেরেট ব্যাজারের উদ্ধারে চাঞ্চল্য ছড়ায় ধুপগুড়িতে

0 min read

ধূপগুড়ি কালির হাট সংলগ্ন পাইকার পাড়ার সুপারি বাগানের ঝোপে ঘাপটি মেরে বসেছিলো চাইনিজ ফেরেট ব্যাজার। পায়ে যখম থাকায় নড়তে চড়তে পারছিলো না এই বিরল দর্শন প্রানীটি। সুপারি পারতে এসে স্থানীয় এক ব্যাক্তি দেখতে পাওয়ায় ধূপগুড়ির বাসিন্দা অনিকেত চক্রবর্তী নামে এক পরিবেশ কর্মীর হাতে তুলে দেয় প্রানীটিকে।

অনিকেত চক্রবর্তী জানান মঙ্গলবার সকালে য় অদ্ভুত দর্শন প্রানী উদ্ধার হয়েছে বলে তার কাছে একটি ফোনকল আসে। সাথে সাথে ছুটে গিয়ে দেখেন এটি একটি চাইনিজ ফেরেট ব্যাজার। তার পায়ে যখম আছে। এরপর তাকে বস্তাবন্দি করে ধূপগুড়ি নিয়ে আসেন, শুরু হয় তার সেবা শুশ্রূষা। এরপর বনদপ্তর কে খবর দিলে বনকর্মীরা এসে উদ্ধার করে নিয়ে যায় তাকে।

চাইনিজ ফেরেট ব্যাজার আসলে কি?

বিভিন্ন তথ্য অনুযায়ী জানা যাচ্ছে এটি একটি বেজী প্রানী। এদের সাধারণত চীন, বার্মা, তাইওয়ান, ভিয়েতনাম প্রভৃতি দেশের পাশাপাশি ভারতেও দেখা যায়। ভারতে বন্যপ্রাণী আইন অনুযায়ী এটি শিডিউল ১ প্রানী। এটি নিশাচর হওয়ায় দিনের আলোয় এদের চলতে অসুবিধা হয়। অমনিভোরাস গোত্রের স্তন্যপায়ী হওয়ায় এরা কীট পতঙ্গ বা ছোট খাটো প্রানীর পাশাপাশি গাছের ফল খেয়ে থাকে। এরা লম্বায় সাধারণত এক থেকে দেড় ফুট পর্যন্ত হয়। এদের দেহে লম্বা ল্যাজ থাকে। এরা সাধারণত বছর দশেক পর্যন্ত বেচে থাকে।

You May Also Like