চক্ষুরোগের সমাধানে বিশেষ ক্যাম্পেইন

1 min read

মাতানন্দ ফাউন্ডেশন, ইএনটিওডি ফার্মাসিউটিক্যালসের সহযোগিতায়, গ্লুকোমা সচেতনতা সপ্তাহ ক্যাম্পেইন ‘#GlaucomaMuktBharat’ চালু করার ঘোষণা করেছে।’ ক্যাম্পেইনটি অনুষ্ঠিত হবে পশ্চিমবঙ্গের কলকাতায় ২০২৪-এর ১০ থেকে ১৬ই মার্চ পর্যন্ত। এই উদ্যোগটি ‘বিশ্ব গ্লুকোমা সপ্তাহ’-এর সাথে মিলিত এবং গ্লুকোমা সম্পর্কে সচেতনতা বাড়ানোর লক্ষ্য চোখের রোগ যা বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করেছে।    

গ্লুকোমা দৃষ্টি স্বাস্থ্যের জন্য একটি উল্লেখযোগ্য ভুমিকা পালন করে। ভারতে আনুমানিক ১২ মিলিয়ন ব্যক্তি আক্রান্ত হওয়ার সাথে সাথে ৫০% পর্যন্ত সমস্যা সনাক্ত করা যায় না, সচেতনতা এবং প্রাথমিক সনাক্তকরণের প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি। গ্লুকোমা সচেতনতা সপ্তাহ ক্যাম্পেইন নিয়মিত চক্ষু পরীক্ষা এবং চক্ষু সম্পর্কে সকলকে তথ্য জানায়। প্রচারণার মূল হাইলাইটগুলির মধ্যে রয়েছে: সবুজ টি-শার্ট উদ্যোগ, ক্যাপ বিতরণ, স্থানীয় সচেতনতামূলক সামগ্রী, রোগীর শিক্ষা, দৃষ্টি সিমুলেশন।   

একজন প্রখ্যাত চক্ষুরোগ বিশেষজ্ঞ সুমিত চৌধুরী বলেছেন, “পশ্চিমবঙ্গে ২০১৬ সালে পরিচালিত হুগলি রিভার গ্লুকোমা স্টাডি, ১৪,০৯২ জন অংশগ্রহণকারীর সাথে ফলাফলের বিষয়ে প্রকাশ করা হয়েছিল। সময়মত হস্তক্ষেপের জন্য গ্লুকোমার ঝুঁকির কারণ এবং উপসর্গ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা অপরিহার্য। এটি সুপারিশ করা হয় যে ৬০ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিদের প্রতি ১-২ বছরে, ৪০-৬০ বছর বয়সীদের ২-৩ বছরে এবং ৪০ বছরের কম বয়সীদের ২-৪ বছর অন্তর চক্ষু পরীক্ষা করানো হয় যাতে দ্রুত রোগ নির্ণয়ের সুবিধা হয় এবং দ্রুত চিকিৎসা হস্তক্ষেপ করা যায়।”

You May Also Like