এক গুচ্ছ নতুন নিয়ম আসছে আইনি শিক্ষায়

1 min read

আইন নিয়ে পড়তে চান তাহলে জানতে হবে এক গুচ্ছ নতুন বিধিনিষেধ। আগামী দিনে উকালতির জন্য শিক্ষা পদ্ধতি আরও কঠিন হতে চলেছে। কারণ হিসেবে উঠে আসছে, ভারতীয় আইন মন্ত্রক ও ভারতীয় বার কাউন্সিল মিলিত সিদ্ধান্ত নিয়েছে, বেশ সংখ্যক আইন শিক্ষালয় বা ল’কলেজ বন্ধ করার। আইন মন্ত্রক ও বার কাউন্সিল সূত্রে খবর, নিম্ন মানের ল’কলেজগুলি নির্বাচন করে সেগুলিকে বন্ধ করে দেওয়া হবে। যেখানে বার কাউন্সিল ৫০০ বেশি ল’কলেজকে চিহ্নিত করেছে।

সিনিয়র আইনজীবী, অবসরপ্রাপ্ত বিচারক এবং শিক্ষাবিদদের নিয়ে একটি দল গঠন করা হবে। এই দলের কাজ হবে ল’কলেজগুলির মান যাচাই করে একটি রিপোর্ট তৈরি করা৷ তারা কলেজগুলিতে ‘সারপ্রাইজ ভিজিট’ করবেন। সেখানে যাচাই করা হবে পঠনপাঠনের মান, কর্মরত শিক্ষকদের যোগ্যতা, পর্যাপ্ত পরিমাণ শিক্ষক আছে কিনা, শিক্ষাকেন্দ্রের গঠনগত মান প্রয়োজন মত আছে কিনা, শিক্ষাকেন্দ্র কোন নিয়ম বহির্ভূত কাজ করছে কিনা ইত্যাদি। যদি কোন কলেজ এই পর্যবেক্ষণের বিচারে উত্তীর্ণ হতে না পারে তবে বন্ধ করে দেওয়া হবে সেই কলেজ।

আগামী দিনে LLB প্রবেশিকা পরিক্ষা ও LMB পরিক্ষা আরও কঠিন ও খরচ সাপেক্ষ হতে চলেছে এর ফলে। কারণ শিক্ষার্থীদের চাহিদার তুলনায় কলেজের সংখ্যা কমে যাওয়ায় কলেজগুলি আগামী দিনে তাদের কোর্স ফি বাড়িয়ে দিতে পারে তৈরি হয়েছে আশঙ্কা৷ কঠিন হবে বার্ষিক পরীক্ষাও। প্রবেশিকা পরীক্ষায় সুযোগ পাবে যোগ্য শিক্ষার্থীরা।  এবার আইনজীবী হিসেবে ভালো মানের উপযুক্ত শিক্ষার্থীরা উঠে আসবে বলে মনে করছেন পর্যবেক্ষক মহলের একাংশ। কালো পোশাকের যোগ্যতা সম্পন্ন ব্যক্তিরাই সুযোগ পাবেন৷ ফলে বাড়বে দেশের বিচারের মান। বিসিআই এই বিষয়ে জানিয়েছে,  ভারতে এটি সবচেয়ে দুর্ভাগ্যজনক যে শুধুমাত্র কয়েকটি বিশ্ববিদ্যালয় আইনি শিক্ষার ক্ষেত্রে গবেষণামূলক কাজে গভীর আগ্রহ দেখায়, যা আসলে সবচেয়ে উপেক্ষিত এবং অবহেলিত।

You May Also Like