করোনা সংক্রমণের আতঙ্ক বাড়ছে গুজরাটে

Estimated read time 1 min read

বিগত দু বছর ধরে করোনা সংক্রমণ তান্ডব চালিয়েছে বিশ্ব জুড়ে। দেশের কোভিড গ্রাফ নিয়ে আজ স্বস্তি থাকলেও ‘এক্সই’ নিয়ে আবার আতঙ্ক ছড়ালো। সূত্রের খবর, গুজরাতে এই প্রজাতিতে সংক্রমিত হয়েছে এক ব্যক্তি। মার্চ মাসের ১৩ তারিখে করোনায় আক্রান্ত হয়েছিল গুজরাতের এক ব্যক্তি। জিনোম সিকোয়েন্সিংয়ের পর জানা গিয়েছে তিনি করোনাভাইরাসের ‘এক্সই’ ভ্যারিয়্যান্টে আক্রান্ত। খবর পাওয়ায় যাচ্ছে এমনটাই। এর আগে মহারাষ্ট্রে এক মহিলা এই প্রজাতিতে আক্রান্ত বলে খবর এসেছিল। পরে তা ভুল বলে জানায় কেন্দ্র। কিন্তু এবার একবার ফের এই নিয়ে আতঙ্ক। এদিকে, দেশের দৈনিক সংক্রমণ গতকালের তুলনায় কিঞ্চিৎ বেড়েছে। একদিনে মৃত্যুর সংখ্যাতেও বড় পরিবর্তন ঘটেছে। টিকাকরণের পাশাপাশি করোনা রোগী চিহ্নিত করতে জোর দেওয়া হচ্ছে টেস্টিংয়ে। এরই মাঝে আবার করোনার ‘এক্সই’ প্রজাতি নিয়ে আলোচনা শুরু হয়েছে।

কেন্দ্রীয় তথ্য বলছে, আজ দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা ১ হাজার ১৫০ জন, এই একই সময় মৃত্যু হয়েছে ৮৩ জনের। আবার একদিন সুস্থ হয়েছে ১ হাজার ১৯৪ জন। এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ২৫ লক্ষ ০১ হাজার ১৯৬ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। সব মিলিয়ে এই মুহূর্তে দেশের সক্রিয় রোগীর সংখ্যা ১১ হাজার ৩৬৫। এদিকে মোট মৃত্যু হয়েছে ৫ লক্ষ ২১ হাজার ৬৫৬ জনের। আপাতত পজিটিভিটি রেট ০.২১ শতাংশ। টিকাকরণও চলছে দাপটের সঙ্গে। এতদিনে মোট টিকা দেওয়া হয়েছে ১৮৫ কোটির বেশি ডোজ। ইতিমধ্যে দেশে কোভিড বিধি প্রায় প্রত্যাহার করা হয়েছে এবং অনেকে রাজ্যে মাস্ক ব্যবহারেও শিথিলতা জারি করা হয়েছে। মনে করা হচ্ছে, দেশ পুরোপুরি সুস্থ হওয়ার পথেই।

রবিবার অর্থাৎ ১০ এপ্রিল থেকে শুরু হয়েছে সকলের জন্য বুস্টার টিকাকরণ। ১৮ বছর হলেই সে এই টিকা নিতে পারবে ষাটোর্ধ্ব এবং চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের মতোই। যদিও এই বুস্টার ডোজ নিতে গেলে আগের দুটি ডোজের টিকা নিতে হবে। আর দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার ৯ মাস পর এই বুস্টার ডোজের টিকা নেওয়ার নিয়ম বলেই জানান হয়েছে। এর পাশাপাশি এখন যেমন প্রথম এবং দ্বিতীয় কোভিড টিকা দেওয়ার কাজ চলছে তা তেমনই চলবে।

You May Also Like

More From Author