কিছু খাদ্য এবং পানীয় ধূমপান ত্যাগ করার চেষ্টা করার সময় একটি সম্ভাব্য উপকারিতা হতে পারে- অথবা বোঝা হতে পারে।

1 min read

আপনি যদি এই অভ্যাসকে লাথি মারতে চান, অথবা কাউকে চিনতে চান, তাহলে এখানে চারটি খাদ্য এবং পানীয় আছে যা ধূমপায়ীদের তামাক ত্যাগ এবং তামাক মুক্ত থাকতে সাহায্য করতে পারে।

  1. ফল এবং শাকসবজি
    সিগারেট গুরুত্বপূর্ণ পুষ্টি শোষণ, যেমন ক্যালসিয়াম এবং ভিটামিন সি এবং ডি শোষণ বন্ধ করে দেয়। উদাহরণস্বরূপ, মাত্র একটি সিগারেট ধূমপান 25 মিলিগ্রাম ভিটামিন সি শরীর নিষ্কাশন করে। আপনার খাদ্যতালিকায় আরো ফল এবং শাকসবজি অন্তর্ভুক্ত করা এই পুষ্টি পুনরুদ্ধার করবে এবং কিছু গবেষণা পরামর্শ দেয়, ধূমপান ের আকাঙ্ক্ষা কমাতে সাহায্য করতে পারে।

বোনাস: একবার আপনি ধূমপান বন্ধ করা শুরু করলে, খাদ্যের স্বাদ ভাল হতে শুরু করে এবং স্বাদ আরো লক্ষণীয়, যাতে আপনি এই খাবারগুলি আরো উপভোগ করতে পারেন।

  1. জিনসেং চা
    কিছু গবেষণা পরামর্শ দেয় যে জিনসেং নিকোটিন আসক্তির জন্য থেরাপিউটিক হতে পারে কারণ এটি মস্তিষ্কের একটি নিউরোট্রান্সমিটার ডোপামিনের প্রভাব দুর্বল করতে পারে এবং তামাক সেবনের সময় ছেড়ে দেওয়া হয়। জিনসেং চা পান ধূমপানের আবেদন কমাতে পারে এবং এটিকে কম উপভোগ্য করে তুলতে পারে।
  2. দুধ এবং দুগ্ধ
    ধূমপায়ীরা জানিয়েছেন যে দুধ পান করলে সিগারেটের স্বাদ আরও খারাপ হয়ে যায়; বেশীরভাগ ধূমপায়ী বলেছে যে এটা তাদের সিগারেটকে তিক্ত স্বাদ দিয়েছে। যখন একটি আকাঙ্ক্ষার সম্মুখীন হয়, দুধ এবং অন্যান্য দুগ্ধজাত পণ্য যা সিগারেটের স্বাদ খারাপ করে তোলে তা সিগারেট থেকে ধূমপায়ীদের প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।
  3. চিনি মুক্ত চুইংগাম এবং পুদিনা
    চুইংগাম এবং পুদিনা আপনার মুখ ব্যস্ত রাখতে পারে যখন আপনি ধূমপান করার তাগিদ আছে। তাছাড়া, চুইংগাম এবং পুদিনা উভয়ই দীর্ঘ সময় ধরে চলে- সাধারণত সিগারেট ধূমপানের চেয়ে বেশি সময় ধরে।

ধূমপান ছাড়ার চেষ্টা করার সময় কি খাওয়া এড়ানো যায় তা জানাও সহায়ক হবে। যে সব খাবার এবং পানীয় সিগারেটের স্বাদ বাড়াতে এবং ধূমপানের আকাঙ্ক্ষা বাড়াতে দেখানো হয়েছে, তার মধ্যে রয়েছে অ্যালকোহল, ক্যাফেইন, মাংস এবং চিনিযুক্ত বা মশলাদার খাবার।

You May Also Like