গোল্ড ডিমান্ড ট্রেন্ডসের রিপোর্ট প্রকাশ

1 min read

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের গোল্ড ডিমান্ড ট্রেন্ডসের প্রকাশিত রিপোর্টে দেখা গেছে যে ওটিসি বাজার ব্যতীত বার্ষিক  চাহিদা ২০২০ থেকে ২০২১সালে ৪,০২১ t কোভিড-জনিত ক্ষতি পুনরুদ্ধার করেছে। কিউ ৪ ২০২১-এ সোনার চাহিদা সোনার চাহিদা পৌঁছেছে ১,১৪৭t-এ। যা ২০১৯ সালের কিউ ২ থেকে সর্বোচ্চ ত্রৈমাসিক স্তর এবং বিশ্ব গোল্ড কাউন্সিল অনুসারে বছরে প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এছাড়া ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং মহামারীর কারণে অর্থনৈতিক অনিশ্চয়তার জন্য খুচরা বিনিয়োগকারীরা নিরাপদ বিনিয়োগের মাধ্যম হিসেবে সোনাকে বেছে নেওয়ায় সোনার বার এবং কয়েনের চাহিদা ৩১% বেড়ে ৮ বছরের সর্বোচ্চ ১,১৮০ টন-এ পৌঁছেছে৷এদিকে, ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের ডেটা সিরিজে ২০২১ সালে গোল্ড-সমর্থি ইটিএফ থেকে ১৭৩t-এর আউটফ্লো রিপোর্ট করা হয়েছে। যেখানে সুদের হার বৃদ্ধির ফলে সোনা রাখা আরও ব্যয়বহুল হয়েছে।

এছাড়া টানা বারো বছরের জন্য কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি স্বর্ণের নেট ক্রেতা ছিল। তাদের হোল্ডিংয়ে ৪৬৩t যোগ করেছে, যা ২০২০ সালের তুলনায় ৮২% বেশি। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রধান বিশ্লেষক ইএমইএ লুইস স্ট্রিট বলেন, আমরা আশা করি যে একই ধরনের গতিশীলতা ২০২২ সালে স্বর্ণের কর্মক্ষমতাকে প্রভাবিত করবে।

You May Also Like