তীব্র দাবদাহে সব ফসল নষ্ট, চিন্তায় জলপাইগুড়ির কৃষকরা

1 min read

অতিরিক্ত ক্ষরার কারণে পাট চাষে সমস্যায় জলপাইগুড়ির খড়িয়া গ্রামপঞ্চায়েতের দক্ষিণ বিবেকানন্দ পল্লীর একাংশের কৃষকরা।কয়েকদিনের প্রচন্ড দাবদহের কারণে ওই এলাকায় একাধিক জমিতে পাট গাছ শুকিয়ে যাচ্ছে বলে জানান স্থানীয় কৃষকরা।কোথাও দেখা যাচ্ছে পাটগাছ একেবেরেই গরমের দাবদাহে ছোট ছোট পাট গাছ ঝিমিয়ে পড়েছে। কোথাও আবার দেখা গেল জলের অভাবে ভুট্রা খেত শুকিয়ে যাচ্ছে সেক্ষেত্রে ভুট্রা খেতে শ্যালো মেশিন দিয়ে জল দিচ্ছেন ওই এলাকার কৃষকরা।

দক্ষিণ বিবেকানন্দ পল্লীর স্থানীয় কৃষক দিলীপ মন্ডল বলেন, অতিরিক্ত খরার ফলে অন্যান্য ফসলের পাশাপাশি পাট গাছ মারা যাচ্ছে।এখন এই সময় খুবই বৃষ্ঠির প্রয়োজন। জলের অভাবে খেত নষ্ঠ হতে শুরু করেছে। এই কয়েকদিনের খরায় ছোট ছোট পাট গাছ শুকিয়ে যাচ্ছে।  এই পাট চাষ আমাদের পুজো মৌসমকে বাঁচিয়ে রাখে। এই পাট তুলে পুজোর সময় কেনাকাটা করা হয়। পাট যদি ভাল না হয় তাহলে পুজোর কেনা কাটাও ভাল হবে না।

দক্ষিণ বিবেকানন্দ পল্লীর  আরেক স্থানীয় কৃষক শংকর সরকার  বলেন, শুধু পাট চাষেই নয় এর পাশাপাশি অন্যান্য সবজি চাষেও সমস্যায় পড়েছি। অতিরিক্ত খরার কারণে পাট গাছ মারা যাচ্ছে এর পাশাপাশি অন্যান্য সবজি বিশেষ করে ঝিঙ্গা, পটল, করলা,ভ্যান্ডি, লংকা চাষ করেছি সব কিছুর মুলেই যথেষ্ট সেচের প্রয়োজন হয় । এই মুহুর্তে যদি ভারি বৃষ্ঠি না হয়, তাহলে সব ফসল শ্যালো মেশিন দিয়ে জল দিয়ে আটকানো যাবে না। কারণ এক খেতে জল দিতে দিতে আরেক খেত শুকিয়ে যাচ্ছে । তাতে খুব সমস্যায় পড়েছি। এই মুহুর্তে যদি পর্যাপ্ত পরিমানে বৃষ্টি না হয়, তাহলে সব ফসল বাঁচানো যাবে না বলে তিনি জানান ।

You May Also Like