গতি বাড়িয়ে ধেয়ে আসছে বুলবুল…

নিজস্ব সংবাদদাতা: আরও শক্তি বাড়িয়ে ভয়ঙ্কর রূপ নিয়েছে ঘূর্ণিঝড় বুলবুল। এ রাজ্যের সাগর দ্বীপ থেকে মাত্র ১৯০ কিলোমিটার দূরে রয়েছে অতি ভয়ঙ্কর এই ঘূর্ণিঝড়টি। কলকাতা থেকে এর দূরত্ব ৩০০ কিলোমিটার। গতি বাড়িয়ে বুলবুল দ্রুত এগিয়ে আসছে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দিকে। ফলে সকাল থেকে উপকূলবর্তী জেলাগুলোতে শুরু হয়েছে তুমুল বৃষ্টি, সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া। কলকাতাতেও চলছে বৃষ্টি। সঙ্গে ঝোড়ো হাওয়া।

শনিবার সন্ধের মধ্যে সাগরদ্বীপের কাছে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঘণ্টায় ১৩৫ কিমি বেগে আসতে পারে এই ঝড়। উপকূলবর্তী এলাকায় জারি করা হয়েছে সতর্কতা। এখন এর অবস্থান বঙ্গোপসাগরের ওপর। ক্রমশ বদলাচ্ছে ঘূর্ণিঝড়ের গতিপথ।

সাগর, নামখানা ও ফ্রেজারগঞ্জে একই চিত্র

দুর্যোগ ঠেকাতে আগে থেকেই আটঘাঁট বেঁধেছে প্রশাসন। তৈরি কন্ট্রোল রুম। প্রস্তুত বিপর্যয় মোকাবিলা বাহিনীও। সুন্দরবনে বাড়তি নজর থাকলেও সতর্কতা বেড়েছে দিঘা থেকে কলকাতা, সর্বত্র। শনিবার মধ্যরাতে ভারত-বাংলাদেশের মাঝামাঝি স্থলভূমিতে আছড়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। দুর্যোগ মোকাবিলায় শুক্রবার থেকেই তুমুল তত্পরতা সাগরদ্বীপ, কাকদ্বীপ, নামখানায়। সতর্ক করা হয়েছে উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের। চলছে মাইকিং। জলোচ্ছ্বাসের আশঙ্কায় দ্রুত মত্স্যজীবীদের ঘরে ফেরানো হচ্ছে। সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

You May Also Like