জলপাইগুড়িতে ক্ষুদ্র চা শ্রমিকদের হাজিরা বাড়লো ২৬ টাকা

0 min read

কোভিড পরিস্থিতিতে দ্বিপাক্ষিক আলোচনার মধ্য দিয়ে শ্রমিকদের হাজিরা বাড়লো ২৬ টাকা। বুধবার শহরের কদমতলা সংলগ্ন পাটগোলা সমিতির অফিসে বিভিন্ন শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা পর চুক্তি অনুযায়ী ২৬ টাকা মজুরি বাড়লো।

জলপাইগুড়ি জেলা ক্ষুদ্র চা চাষী সমিতির সম্পাদক বিজয় গোপাল চক্রবর্তী বলেন, “জলপাইগুড়ি জেলা ও কোচবিহার জেলার প্রায় ৩০ হাজার ক্ষুদ্র চা বাগান যে গুলো ২৫ একরের অবদি। সেই চাবাগান গুলোতে আজকে দ্বিপাক্ষিক আলোচনার মধ্য দিয়ে শ্রমিকদের প্রতিনিধি দের নিয়ে চুক্তি সম্পাদিত হল। ২৬ টাকা হাজিরা বাড়লো। আগে হাজিরা ছিল ১৬১। বেড়ে হাজিরা হল ১৮৭ টাকা। দ্রব্য মূল্য বৃদ্ধির মুখে শ্রমিকদের হাজিরা বাড়ানো হল। এরফলে জলপাইগুড়ি কোচবিহারের জেলার প্রায় ৬০ হাজার শ্রমিক উপকৃত হবেন। এর আগে হাজিরা বেড়ে ছিল গতবছর জুলাই মাসে। বেড়েছিল ১১টাকা। এবারে হাজিরা বাড়লো ২৬ টাকা। তিনি আরও বলেন যে সব বাগানে ৮ ঘন্টা শ্রমিকরা কাজ করেন ১৮৭ টাকা মজুরি পাবেন। পাশাপাশি যে সব বাগানে আট ঘন্টার কম কাজ হয় সেই বাগান গুলিতে ঘন্টা হিসেবে শ্রমিকদের মজুরি পাবেন এদিনের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।”

তরাই ডুয়ার্স প্ল‍্যানটেশন ওয়ার্কার ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ মোশারফ হুসেন বলেন, “২৬ টাকা মজুরি বৃদ্ধি হয়েছে আশাকরি শ্রমিকদের সুবিধে হবে।” এদিনের বৈঠকে আইএনটিটিইউসি অনুমোদিত শ্রমিক সংগঠনের পক্ষে উপস্থিত ছিলেন মোশারফ হুশেন, হারাধন দাস, স্বপন সরকার, তপন দে। আইএনটিইসি দেবব্রত নাগ ও সিআইটিইউ পীযুষ মিশ্র সহ অন্যান্যরা।

You May Also Like