ট্রেনের টিকিট ব্যবস্থায় আসছে আমূল পরিবর্তন ,যুক্ত হচ্ছে কিউ আর কোড।

0 min read

 ডিজিটাল ইন্ডিয়ার হাত ধরে ট্রেনের সংস্কার চলছিল আগেই।এবার করোনা এসে টিকিট ব্যবস্থায় আমূল পরিবর্তন হতে চলেছে। করোনার পরিস্থিতিতে শারীরিক দূরত্ব এড়ানোর জন্য দূরপাল্লার ট্রেনের টিকিটে এবার যুক্ত হচ্ছে কিউ আর কোড।

রেল সূত্রে খবর, অনলাইনে টিকিট বুকিংয়ের পরই সংশ্লিষ্ট যাত্রীর নথিভুক্ত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে কিউআর কোডের লিঙ্ক চলে আসবে। তাতে ক্লিক করলেই দেখা যাবে টিকিট। সেই কোড স্ক্যান দেখেই টিকিট পরীক্ষা করবেন রেলের টিকিট পরীক্ষক বা টিটিইরা। এখন একাধিক দূরপাল্লার ট্রেনে টিকিট দেখা হয় ট্যাবে। হাতে নিয়ে কাগজের টিকিট পরীক্ষা করার দিন শেষ।

রেল জানিয়েছে, যাঁরা ওয়েবসাইট বা মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট কাটবেন, তাঁরা তো বটেই, এমনকী যে সব যাত্রী স্টেশনের পিআরএস (প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম) কাউন্টার থেকে টিকিট কাটবেন, তাঁদেরও কিউআর কোড সমেত টিকিট দেওয়া হবে। টিকিট বুকিংয়ের সময় যাত্রী যে মোবাইল নম্বর দেবেন, বুকিং স্টাফ সেই নম্বরেই কিউআর কোডের লিঙ্ক পাঠিয়ে দেবেন এসএমএস করে। সংশ্লিষ্ট যাত্রীকে তা সেভ করে রাখতে হবে। এবার চেকিংয়ের সময় যাত্রী ওই লিঙ্কে ক্লিক করলেই মোবাইল স্ক্রিনে কিউআর কোডটি চলে আসবে। সঙ্গে থাকা ট্যাব বা মোবাইলের মাধ্যমে কিউআর কোডটি স্ক্যান করবেন টিটিই। আর তাতেই সংশ্লিষ্ট যাত্রী সম্পর্কে বিশদ তথ্য পেয়ে যাবেন দায়িত্বপ্রাপ্ত ওই টিকিট পরীক্ষক।

You May Also Like