বর্ষা বিদায় নিলেও বৃষ্টি এখনও …

1 min read

নিজস্বব সংবাদদাতা: উত্বতরবঙ্গ  থেকে বর্ষা  বিদায় নিলেও দক্ষিণ-পশ্চিম মৌসুমি বিদায় নিচ্ছে না। বৃষ্টি বিদায় নেওয়া নয়। নানা কারণে সারা বছরই বৃষ্টি হয়। আর চলতি সপ্তাহে বৃষ্টির কারণ দক্ষিণ ভারত থেকে ওডিশা পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখা। ফের দক্ষিণ ভারতে ফিরতি বর্ষা শুরু হয়েছে। উত্তর-পূর্ব মৌসুমি বায়ু সক্রিয় থাকায় তার পরোক্ষ প্রভাবে কলকাতার আকাশেও বজ্রগর্ভ মেঘ তৈরি হয়। তার জেরেই এই বিক্ষিপ্ত বৃষ্টি।

আগামী ২-৩ দিনেও এমন বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে। তবে সম্ভাবনা বেশি উপকূল ও পশ্চিমের জেলায়। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সকাল থেকে আকাশ পরিস্কার থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিক্ষিপ্ত বজ্রবিদ্যুত্সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর। পূর্ব মেদিনীপুর, নদীয়া ও দুই ২৪ পরগনায় বৃষ্টির সম্ভাবনা সবচেয়ে বেশি। বৃষ্টির সম্ভাবনা রয়েছে অন্যান্য রাজ্যেও। আগামী ২ দিনে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে, আবহাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী এই মুহূর্তে রাজ্যের এই জেলাগুলিতে ভারি বৃষ্টির সম্ভাবনা নেই। বেশিরভাগ স্থানেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

চলতি মরসুমে রাজস্থান থেকে বর্ষার বিদায়-পর্ব সবচেয়ে দেরিতে শুরু হয়েছে। ৯ অক্টোবর। ১৯৬১ সালের পর এত দেরি কখনও হয়নি। আবার দেরিতে ফেরার পথ ধরা বর্ষাই মাত্র সাত দিনের মধ্যে গোটা দেশ থেকে বিদায় নিয়ে ফেলল। গত ১৫ বছরে বর্ষা বিদায়-পর্ব এত দ্রুত সাঙ্গ হয়নি, জানাচ্ছে মৌসম ভবন।

You May Also Like