ভারতীয় সেনার হুঙ্কারে পিছু হাটতে বাধ্য হলো চীনা সেনা

1 min read

গোটা দেশ জুড়ে এখন চলছে এক ভয়াবহ পরিস্থিতি। করোনা মহামারীর কবলে এখন গোটা বিশ্ব। এর মধ্যেই উত্তপ্ত ভারত-চীন সীমান্ত। বেশ কিছুদিন ধরেই সীমান্তে গোলাগুলির ঘটনা সামনে আসছে।আচমকাই রক্তক্ষয়ী সংঘর্ষে লিপ্ত হয়েছে ভারতীয় সেনা ও চীনা সেনা। ভারতের সঙ্গে চীনের এই সংঘাতে এখনো পর্যন্ত শহীদ হয়েছেন ভারত ও চীনের প্রচুর সেনা জওয়ান।

পরিস্থিতি অন্য দিকে মোড় নেওয়ায় প্রথমে এই ঘটনার সব দায়ভার ভারতের ওপরই চাপাচ্ছিল চীন।” ধীরে ধীরে পরিস্থিতি খারাপ হলে দফায় বৈঠক করা হয়। নিরাপত্তাবিষয়ক ক্যাবিনেট কমিটি বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, ” সীমান্তে পরিস্থিতি বুঝে সব সিদ্ধান্ত নেবে ভারতীয় সেনা।” এরপর একাধিকবার বৈঠক হয় দুই দেশের। কিন্তু সম্পর্ক এখনো ঠিক হয়নি কিছুদিন আগেই লাদাখের গালুয়ার উপত্যকায় শহীদ হয়েছেন কুড়িজন ভারতীয় জওয়ান। থেকে উত্তপ্ত ছিল সেখানকার পরিস্থিতি।

এখনো গালওয়ার উপত্যকায় মোতায়েন রয়েছে ভারতীয় সেনা। তবে আগের জায়গা থেকে বেশ কয়েক কিলোমিটার পিছিয়ে গিয়েছে চাইনিজ সেনারা। নিজেদের যানবাহন এবং অস্ত্র নিয়েই পিছিয়ে গিয়েছে তারা।

পাশাপাশি, যেসব জায়গায় তারা ঘাঁটি গেড়েছিল সেই সমস্ত জায়গা থেকেও বাক্স পেটরা গুটিয়ে ফেলেছেন চাইনিজ সেনারা। গালওয়ান উপত্যকায় শহীদ হওয়া সেনারা বীরের মতন মারতে মারতে দেশের জন্য নিজেদের প্রাণ দিয়েছেন। তাদের এই বলিদান কে কিছুতেই বিফলে যেতে দেবে না এমনেই কথা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

You May Also Like