মালদায় তিনটি কিং কোবরা এবং একটি পাইথন সহ ধৃত এক ব্যাক্তি

0 min read

লকডাউনের মধ্যে দুর্লভ প্রজাতির পাইথন এবং তিনটি কিং কোবরা উদ্ধার করলো বনদপ্তরের অফিসার এবং কর্মীরা। এই ঘটনায় একজনকে গ্রেফতার করেছে বনদপ্তর। সোমবার ঘটনাটি ঘটেছে চাঁচল মহাকুমার কান্ডারণ এলাকায়। এদিন ধৃতকে বন্যপ্রাণী সংরক্ষণ আইনের ধারায় মামলা রুজু করে মালদা আদালতে তুলেছে বনদপ্তরের তদন্তকারী কর্তারা। ধৃতের কাছ থেকে উদ্ধার হয়েছে তিনটি বিরল জাতের কিং কোবরা এবং একটি দুর্লভ প্রজাতির পাইথন। এগুলো নিয়ে কোন একটি এলাকায় হাজির হয়েছিল ধৃত ওই ব্যক্তি। গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালায় গাজোল ফরেস্ট রেঞ্জের বনদপ্তরের কর্মীরা। এরপরই হাতেনাতে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ধৃত ব্যক্তির নাম মাজিদ বেদে। তার বাড়ি কান্ডারণ গ্রামে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে বিভিন্ন বনজঙ্গল থেকে সাপ ধরে এরা গ্রামীণ এলাকায় খেলা দেখিয়ে থাকে। তবে পাইথন জাতের সাপ সচরাচর মালদায় দেখা যায় না। এই জাতের সাপটিকে কোথা থেকে সংগ্রহ করা হয়েছিল, সে ব্যাপারে তদন্ত করে দেখা হচ্ছে। 

গাজোল ফরেস্ট রেঞ্জ অফিসার সুদর্শন সরকার জানিয়েছেন, উদ্ধার হওয়া বিষধর তিনটি কোবরা এবং পাইথন সাপটিকে প্রাথমিক চিকিৎসা করে আদিনা ডিয়ার ফরেস্টে ছেড়ে দেওয়ার ব্যবস্থা করা হবেে । তবে পাইথনটি অল্পবয়স্ক। এই পাইথন এবং বাকি তিনটি কিং কোবরা ধৃত ব্যক্তি কোথা থেকে ধরে এনেছিল সে ব্যাপারেও জিজ্ঞাসাবাদ শুরু করা হচ্ছে। তবে এগুলি দুর্লভ প্রজাতির সাপ বলে মনে করা হচ্ছে। মূলত সাপ খেলা দেখানোর জন্যই সেগুলি সংগ্রহ করেছিল। পুরো বিষয়টি নিয়ে তদন্ত শুরু করা হয়েছে। ভারতীয় বন্যপ্রাণী সংরক্ষণ ধারায় ওই ব্যক্তির বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে।

You May Also Like