আমেরিকা মালদ্বীপের সাথে প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছে

1 min read

আমেরিকা ভারত মহাসাগর অঞ্চলে আগ্রহী।

আমেরিকা ভারত মহাসাগরে শান্তি ও সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে মালদ্বীপের সাথে প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে। শুক্রবার মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন এই ঘোষণা করেছে।

এই চুক্তিটি এমন সময়ে এসেছিল যখন ট্রাম্প প্রশাসন এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান উপস্থিতি মোকাবেলায় ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তার সহযোগিতা জোরদার করছে।

পেন্টাগন জানিয়েছে যে ফিলাডেলফিয়ায় ১০ সেপ্টেম্বর দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার উপ-সহকারী সচিব রিড ওয়ার্নার এবং মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রী মারিয়া দিদি প্রতিরক্ষা ও সুরক্ষা চুক্তির ফ্রেমওয়ার্কে স্বাক্ষর করেন। পেন্টাগন বলেছে, “ভারত মহাসাগরে শান্তি ও সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে প্রতিরক্ষা অংশীদারিত্বের পাশাপাশি দুটি দেশের গভীর সম্পর্ক ও সহযোগিতা নির্ধারণের দিকনির্দেশনায় এই কাঠামোটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ”। দু’জন প্রথমে প্রতিরক্ষা এবং সুরক্ষা সংলাপের কর্মসূচী সিদ্ধান্ত নিতেও সম্মত হয়েছিল।

পেন্টাগন বলেছে যে উভয় পক্ষ একটি স্বাধীন এবং উন্মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরের জন্য প্রতিশ্রুতিবদ্ধ যা এই অঞ্চলের সমস্ত জাতির সুরক্ষা এবং সমৃদ্ধিকে উৎসাহ দেয়।

চীন ইন্দো-প্যাসিফিক অঞ্চলে তার আধিপত্য বাড়ানোর চেষ্টা করছে। আমেরিকাও এই অঞ্চলে ভারতের বিস্তৃত ভূমিকার উপর জোর দিচ্ছে, যা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। চীন ভারত মহাসাগর অঞ্চলে এর সক্ষমতা বাড়িয়ে দিচ্ছে। পাকিস্তানের গোয়াদর বন্দরও চীন দ্বারা নিয়ন্ত্রিত হয়েছে। এমন পরিস্থিতিতে আমেরিকা নিজের অবস্থান শক্তিশালী করার চেষ্টা করছে।

You May Also Like