এবার ভাবনা শুরু পুরভোট নিয়ে

1 min read

একের পর এক জয়ের মুকুট বসছে রাজ্যের শাসক শিবিরের মাথায়। রাজ্যের বিধানসভা নির্বাচনের বড় জয়ের পর আবার চার উপনির্বাচনে ব্যাপক ব্যবধানে জয়ী হয়েছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। সেই জয়ের পরেই এবার পুরভোটে নজর ঘাসফুল শিবিরের। ইতিমধ্যে পুরভোট নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে সরকারের বৈঠক হয়েছে বলে সূত্রের খবর। জানা গিয়েছে, ডিসেম্বরেই পুরভোট হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে এবং সেই ভিত্তিতেই আলোচনা হয়েছে আজ। সে ক্ষেত্রে কালীপুজোর পরেই দিনক্ষণ ঘোষণা হতে পারে বলে অনুমান করা হচ্ছে। 

সূত্র মারফত জানা গিয়েছে যে, আপাতত রাজ্যের নজরে রয়েছে কলকাতা, বিধান নগর এবং হাওড়া পুরসভার নির্বাচন। এই ভোট নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে প্রাথমিক আলোচনা শুরু হয়েছে বলে জানিয়েছেন পুরমন্ত্রী। সেই প্রেক্ষিতেই জানা গিয়েছে যে কালীপুজোর পরেই পুরো ভোটের দিনক্ষণ ঘোষণা হতে পারে। এর আগে অনুমান করা হচ্ছিল যে, ১২ অথবা ১৯ ডিসেম্বর তিন জায়গায় পুরসভা নির্বাচন হতে পারে। সেই প্রেক্ষিতে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে শাসক দল। আগেই নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছিল, পুরসভার ভোট করাতে যে পরিকাঠামো দরকার তার কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এখন রাজ্য সরকার সবুজ সঙ্কেত দিলেই আগামী কয়েক সপ্তাহের মধ্যেই দিনক্ষণ ঘোষণা করে দেওয়া হবে। 

প্রসঙ্গত, ২০২০ সালের এপ্রিল মাসে কলকাতা পুরসভা সহ রাজ্যের পুরভোটের প্রস্তুতি নিয়েছিল নির্বাচন কমিশন কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির জন্য তখন নির্বাচন সংগঠন করা সম্ভব হয়নি। ওদিকে হাওড়া পুরসভার মেয়াদ শেষ হয়ে গিয়েছে ২০১৮ সালে এবং বিধানসভা পুরসভার মেয়াদ শেষ হয়েছে ২০২০ সালে। সেই প্রেক্ষিতে চলতি বছর এপ্রিল মাসের বিধানসভা নির্বাচনের পাশাপাশি পুরো ভোট করাতে চেয়েছিল নির্বাচন কমিশন কিন্তু সেটাও সম্ভব হয়নি। তবে এখন আপাতত রাজ্যের করোনাভাইরাস পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণে রয়েছে এবং বিধানসভা নির্বাচনের পর উপনির্বাচন সংগঠন করা সম্ভব হয়েছে। তাই আগামী ডিসেম্বর মাসের পুরভোট করে দিতে চাইছে নির্বাচন কমিশন। তাদের অনুমান, এই সময় আর বড় রকমের কোন সমস্যা হবে না।

You May Also Like