প্রাইভেট টিউশন’ নিয়ে কড়া রাজ্য! ২০০শিক্ষককে নোটিশ

1 min read

 বেলঘড়িয়া, দমদম, বরানগর-সহ একাধিক জায়গার স্কুলগুলিকে নোটিশ দিয়েছে রাজ্য। নির্দিষ্ট কিছু অভিযোগের ভিত্তিতেই এই রিপোর্ট চাওয়া হয়েছে। দাবি স্কুল শিক্ষা দফতরের আধিকারিকদের।

স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন নিয়ে এবার কড়া মনোভাব রাজ্যের। প্রায় ৪৫ টি স্কুলে নোটিশ দিল রাজ্য স্কুল শিক্ষা দফতর। প্রায় ২০০ জন শিক্ষক শিক্ষিকার নামে নোটিশ জারি করা হয়েছে। প্রাইভেট টিউশনের সঙ্গে এই শিক্ষক শিক্ষিকারা আর যুক্ত নাকি তা ওই শিক্ষক শিক্ষিকার নাম উল্লেখ করে জানতে চাইল স্কুল শিক্ষা দফতর। স্কুলগুলির প্রধান শিক্ষক প্রধান শিক্ষিকাদের থেকেই কৈফিয়ৎ তলব করেছে স্কুল শিক্ষা দফতর।

প্রাইভেট টিউশন নিয়ে একাধিকবার চাকরিপ্রার্থীরা অভিযোগ জানিয়েছেন শিক্ষামন্ত্রীর কাছে। শুধু তাই নয়, প্রাইভেট টিউশন ফর্মের তরফে নির্দিষ্ট করে শিক্ষকদের নাম উল্লেখ করে অভিযোগ জানানো হয়েছে বলেও জানা গিয়েছে। সম্প্রতি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এই বিষয় নিয়ে বৈঠক করেন বলে সূত্রের খবর। তারপরেই স্কুলের নাম ধরে ধরে নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

তবে নোটিশ পাঠিয়ে শুধু কৈফের তলব নয়, অভিযোগ প্রমাণিত হলে শাস্তি মূলক পদক্ষেপের দিকেও এগোবে রাজ্য। রাইট টু এডুকেশন অ্যাক্ট অনুযায়ী স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন করা নিষিদ্ধ রয়েছে। একাধিকবার রাজ্য স্কুল শিক্ষা দফতর এই বিষয় নিয়ে সতর্কও করেছে। কিন্তু তাতেও কোনও কাজের কাজ না হওয়ায় এবার স্কুলের নাম ধরে ধরেও নোটিশ পাঠানোর সিদ্ধান্ত।

You May Also Like