অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ডস কাউন্সিল অফ ইন্ডিয়া (ASCI)-এর অর্ধ-বার্ষিক অভিযোগ প্রতিবেদন (২০২৫–২৬) অনুসারে, ডিজিটাল মাধ্যমগুলি বিজ্ঞাপন লঙ্ঘনের ক্ষেত্রে শীর্ষস্থানে রয়েছে, যা মোট সংখ্যার ৯৭%। এবছর এপ্রিল থেকে সেপ্টেম্বর মধ্যে, আসকি ৬,৮৪১টি অভিযোগ পর্যালোচনা করেছে এবং ৬,১১৭টি বিজ্ঞাপন তদন্ত করেছে, যার মধ্যে ৯৮% সংশোধনের প্রয়োজন ছিল। গত বছরের তুলনায় অভিযোগের ক্ষেত্রে ৭০% বৃদ্ধি এবং প্রক্রিয়াকৃত বিজ্ঞাপনের সংখ্যা ১০২% বৃদ্ধি ঘটেছে, যা এএসসিআই-এর নিবিড় নজরদারিকে নির্দেশ করে।
৪,৫৭৫ টি অবৈধ বেটিং, ৩৬৭ টি ব্যক্তিগত যত্নের সামগ্রী, ৩৩ টি স্বাস্থ্যসেবা, ২১১ টি খাদ্য ও পানীয় এবং ৭১টি শিক্ষা সংক্রান্ত বিজ্ঞাপন ছিল শীর্ষ পাঁচ নিয়ম লঙ্ঘনকারী বিভাগ। এর মধ্যে অবৈধ বেটিং ভারতের সবচেয়ে বেশি লঙ্ঘনকারী বিভাগ হিসাবে চিহ্নিত হয়েছে, যার ৯৯% বিজ্ঞাপন এএসসিআই-এর সক্রিয় নজরদারির মাধ্যমে চিহ্নিত হয়েছে। শীর্ষ প্রভাবশালীদের মধ্যে ডিসক্লোসার (প্রকাশ) সংক্রান্ত নিয়মের লঙ্ঘন একটি বড় চ্যালেঞ্জ হয়ে উঠে এসেছে। এএসসিআই-এর তদন্ত করা ১,১৭৩টি প্রভাবশালী বিজ্ঞাপনের ৯৮ শতাংশ বিজ্ঞাপনে সংশোধনের প্রয়োজন ছিল।
তবে, স্বেচ্ছাসেবী সম্মতি হার ৮৮%-এ উন্নীত হয়েছে এবং ৬২% মামলা বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রত্যাহার বা সংশোধন করা হয়েছে, যা এএসসিআই-এর কার্যকর ভূমিকার প্রমাণ দেয়। এএসসিআই বলেছে যে, পুনরাবৃত্ত এবং ইচ্ছাকৃত লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য তারা নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে কাজ চালিয়ে যাবে।
