ভারতের অ্যাডভার্টাইসিং স্ট্যানডার্ড কাউন্সিল (এএসসিআই) সেপ্টেম্বরে স্কুল শিশুদের জন্য একটি জাতীয় ভোক্তা শিক্ষা প্রোগ্রাম অ্যাডওয়াইজ চালু করেছে, যার উদ্দেশ্য ১৫ থেকে ১৮ মাসের মধ্যে ভারতের বিভিন্ন শহরে তৃতীয় থেকে অষ্টম শ্রেণির শিশুদের বিজ্ঞাপন সাক্ষর করে তোলা। এএসসিআই একাডেমির তত্ত্বাবধানে, এই প্রোগ্রামটি ২০২৬ সালের শেষ নাগাদ শ্রেণীকক্ষ সেশনের মাধ্যমে ভারতজুড়ে ২,০০০ স্কুলের ১০ লক্ষ শিক্ষার্থীকে কভার করার লক্ষ্য নিয়েছে। এটি ইতিমধ্যেই সাতটি রাজ্য এবং ২৪০টি স্কুলের ১,১৪,০০০ এরও বেশি শিক্ষার্থী কভার করেছে। এটি স্কুলের শিশুদের ক্রমবর্ধমান ডিজিটাল বিশ্বে বিজ্ঞাপনের বার্তা বুঝতে, প্রশ্ন ও প্রয়োজনীয় মূল্যায়নের জন্য প্রয়োজনীয় সমালোচনামূলক চিন্তাভাবনা করতে সাহায্য করবে।
এএসসিআই একাডেমি বিজ্ঞাপন চিনতে এবং বুঝতে, বিজ্ঞাপন থেকে বিষয়বস্তু আলাদা করতে, এবং শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকদের অংশগ্রহণের মেট্রিক্স এবং প্রতিক্রিয়ার গুণমান পরিমাপ করে বিজ্ঞাপন সাক্ষরতার উন্নতি পর্যবেক্ষণ করে। প্রোগ্রামের প্রভাব বোঝার জন্য সেশনের আগে এবং পরে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয়েছিল। প্রোগ্রামটি উল্লেখযোগ্য প্রভাব দেখায়, তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ক্ষেত্রে বিজ্ঞাপন সাক্ষরতার বিষয়ে প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার পরিমাণ ৫৯%-৮৬% এবং ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির ক্ষেত্রে তা ৫৭%-৯৫% বৃদ্ধি পেয়েছে।
‘স্মার্ট কিডস। স্মার্ট চয়েসেস’ ট্যাগলাইনে অ্যাডওয়াইজ ডিজিটাল সাক্ষরতা একটি গুরুত্বপূর্ণ ব্যবধান পূরণ করেছে। যদিও আজকের শিশুরা ডিজিটাল নেটিভ, তাদের প্রায়শই অনলাইন এবং অফলাইন জগতের বিজ্ঞাপন নেভিগেট করার জন্য প্রয়োজনীয় সমালোচনামূলক সচেতনতার অভাব রয়েছে। প্রোগ্রামটির লক্ষ্য বিভ্রান্তিকর এবং সম্ভাব্য ক্ষতিকারক বিজ্ঞাপনের প্রতি তাদের দুর্বলতা হ্রাস করা।
