চুপা চুপস হল পারফেতি ভ্যান মেলা সংস্থার একটি আইকনিক ও মজাদার কনফেকশনারি ব্র্যান্ড। এই ব্র্যান্ডের একেবারে নতুন একটি বিজ্ঞাপন এসেছে, যেখানে এই ব্র্যান্ডের একান্ত নিজস্ব টক-মিষ্টি স্বাদের অদ্ভুত মজা প্রাণবন্ত হয়ে উঠেছে। তরতাজা ও নতুন এই টিভি বিজ্ঞাপন তৈরি হয়েছে এই ভাবনার ভিত্তিতে যে টক ও মিষ্টি একসঙ্গে মিলে গেলে অতি সাধারণ মুহূর্তও কী ভাবে বিশুদ্ধ আনন্দ-ফুর্তির উত্তাল পরিবেশ সৃষ্টি করতে পারে। এই ব্র্যান্ডের উদ্দেশ্য হল প্রতিদিনের মুহূর্তগুলোতে আনন্দ-ফুর্তি সঞ্চার করে দেওয়া। এই উদ্দেশ্যকেই সামনে রেখে নতুন বিজ্ঞাপনটি উন্মত্ত অথচ হালকা চালে দেখিয়ে দিচ্ছে যে চুপা চুপস সুইট অ্যান্ড সাওয়ার জেলি কী ভাবে উত্তাল মজা করতে করতে যুক্তি ও কল্পনাকে মুখোমুখি দাঁড় করিয়ে দেয়। এই ব্র্যান্ডের ফ্লেভার আর যা-ই হোক, অতি সাধারণ নয়। তার সঙ্গে সাযুজ্য রেখেই বিজ্ঞাপনটি অপ্রত্যাশিত বাঁক নেয় যখন মিষ্টি ও টকের মিল হয়, আর যুক্তি জানলা দিয়ে পালিয়ে যায়। এই টিভি বিজ্ঞাপনটি খুবই সাদামাটা ভাবে শুরু হয়। সেখানে দেখা যাচ্ছে, কয়েকজন বন্ধু মিলে ক্যারম খেলছে। কিন্তু যেই-না তারা চুপা চুপস বেল্টস-এ কামড় দিল, অমনি সবার জানাশোনা খেলাই মজাদার ভাবে অপ্রত্যাশিত হয়ে উঠতে লাগল। সব কিছুই এমন এক মুহূর্ত তৈরি করে ফেলে যা বিজ্ঞাপনের মূল ভাবনাটিকে তুলে ধরেছে। ভাবনাটি হল, “সমঝ কে বাহার হ্যায়, জ্যায়সে চুপা চুপস sweet হ্যায় ইয়া sour হ্যায়।”
এই বিজ্ঞাপন সম্পর্কে পারফেটি ভ্যান মেলা-র ডাইরেক্টর মার্কেটিং গুঞ্জন খেতন বললেন, “চুপা চুপস-এর মূল দর্শন হল ‘ফরেভার ফান’ (সর্বদা মজা)। নতুন বিজ্ঞাপনে আমরা আরও এক ধাপ এগিয়ে যেতে চেয়েছি এটা দেখিয়ে যে, সাধারণ ভাবে কোনও কিছুর স্বাদ নিতে যাওয়ার মুহূর্তই কী ভাবে বিশুদ্ধ ও অপ্রত্যাশিত মজার অভিজ্ঞতায় বদলে যেতে পারে। আমাদের বেল্টসে যে টক-মিষ্টির মেলবন্ধন ঘটানো হয়েছে তা শুধু কোনও স্বাদের ব্যাপার নয়, বরং তা মনকে আনন্দ দেয় ও মুখে হাসি ফোটায়, এবং যার প্রতিটি কামড়ে তৈরি হয় উত্তাল মজাদার মুহূর্ত। এই বিষয়টিকেই সুন্দর ভাবে ধরেছে বিজ্ঞাপনের থিম “সমঝ কে বাহার হ্যায়, জ্যায়সে চুপা চুপস সুইট হ্যায় ইয়া সাওয়ার হ্যায়।’ এখানে আমাদের এই দৃষ্টিভঙ্গিই প্রতিফলিত হয়েছে যে আমরা চুপা চুপস-কে এই প্রজন্মের পছন্দের ব্র্যান্ড করে তুলতে চাই, যে-প্রজন্ম অবাধে নিজের কথা বলতে চায়, অপ্রত্যাশিত বিষয়কে উপভোগ করে এবং মজা করতে পারে। এই বিজ্ঞাপন দেখলে মনে পড়ে যায় যে, কখনও কখনও যুক্তির নিয়মকে ভেঙে দিলেই কোনও একটি মুহূর্তকে সত্যিই স্মরণীয় করে তোলা যায়।”
ওগলিভি-র ধারণায় তৈরি এই বিজ্ঞাপনে পরাবাস্তব কাহিনি কথন, প্রতিদিনকার সহজ ও পরিচিত ভাব-ভঙ্গি, এবং দুষ্টুমির অভ্রান্ত ধারণা একসঙ্গে এসে মিশেছে। এভাবে এই ব্র্যান্ডেরই বেপরোয়া মনোভাব প্রতিফলিত হয়েছে। এই বিজ্ঞাপন সম্পর্কে অনুরাগ অগ্নিহোত্রী, চিফ ক্রিয়েটিভ অফিসার, ওয়েস্ট বললেন, “এই বিজ্ঞাপন এই বিষয়টির উদযাপন করেছে যে চুপা চুপস খেয়ে কী ভাবে একেবারে সাদামাটা মুহূর্তগুলোকেই উত্তাল ও মজাদার করে তোলা যায়। আমরা এমন এক জগতের কল্পনা করেছি যেখানে খুবই সাধারণ একটা ক্যারম ম্যাচ সব নিয়ম ও প্রথা ভেঙে আনন্দ, মজা, ও হট্টগোল তৈরি করে। আমরা চুপা চুপস-এর টেস্ট প্রোফাইল ধরেই এগিয়েছি। কেননা, এখানে টক ও মিষ্টির মেলবন্ধন হয়েছে, তাই মজা তো হবেই হবে। সেখানেই লুকিয়ে আছে জাদু।”
