ক্লিয়ারট্রিপের ‘আনপ্যাকড ২০২৫’ রিপোর্ট প্রকাশ

ভারতের দ্রুত বর্ধনশীল অনলাইন ভ্রমণ প্ল্যাটফর্মগুলির মধ্যে অন্যতম  ফ্লিপকার্ট সংস্থা ক্লিয়ারট্রিপ তাদের বার্ষিক রিপোর্ট ‘ক্লিয়ারট্রিপ আনপ্যাকড ২০২৫’ প্রকাশ করেছে। এখানে উঠে এসেছে এই বছর ভারতীয়দের ভ্রমণ কাহিনী, তারা কোথায় থেকেছেন এবং কোথায় ছুটির সন্ধান করেছেন ইত্যাদি তথ্য। এই বছরের মূল আকর্ষণ ছিল ‘জেন জি ভ্রমণকারী’-দের ভ্রমণে বহুগুণ বৃদ্ধি এবং ‘ভ্যালু ও অ্যাফরডিবিলিটিউ’-এর প্রতি লক্ষ লক্ষ ভারতীয়ের ঝোঁক বৃদ্ধি। রিপোর্টে উঠে এসেছে ২০২৩ সালের তুলনায়  জেন জি ভ্রমণকারীর সংখ্যা ৬৫০% বৃদ্ধি পেয়েছে। দুবাই, কুয়ালালামপুর এবং ব্যাংকক ছিল জেন জি-এর প্রিয় আন্তর্জাতিক গন্তব্য। ৬৫%-এরও বেশি বুকিং হয়েছে বাজেটকেন্দ্রিক এবং মধ্য-মানের হোটেলগুলিতে। এছাড়াও, ইউপিআই লেনদেন প্রায় ৬% এবং ক্রেডিট কার্ড পেমেন্ট ৮% বৃদ্ধি পেয়েছে।

মোট বুকিং-এর ৬৫% করা হয়েছে ক্লিয়ারট্রিপের মোবাইল অ্যাপের মাধ্যমে। আন্তর্জাতিক গন্তব্য হিসেবে ভিয়েতনাম ১৩৩% ট্র্যাফিক বৃদ্ধির মাধ্যমে সবচেয়ে দ্রুত জনপ্রিয়তা লাভ করেছে। ভারতে আধ্যাত্মিক এবং প্রকৃতি-ভিত্তিক ভ্রমণের কারণে বারাণসী এবং আন্দামান দ্বীপপুঞ্জে গড় ২০% ট্র্যাফিক বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। এই বছর ‘কামকেশন’- (ঋষিকেশ, কুর্গ), ‘ওয়ার্কেশন’ (গোয়া, দার্জিলিং) এবং ‘ডিজিটাল ডিটক্স’ (স্পিতি, লাদাখ)-এর মতো মিনি-ট্রেন্ডের উত্থান হয়েছে।

এছাড়াও, দিল্লি এবং বেঙ্গালুরু একক ভ্রমণের শীর্ষ গন্তব্য হিসেবে উঠে এসেছে। উত্তর প্রদেশ ছিল ২০২৫ সালের সবচেয়ে বেশি পরিদর্শিত রাজ্য। শূন্য টাকা মূল্যে বিমান টিকিট বুকিং (অফার রিডিম করে) এবং ₹৪৮-এ হোটেলের রাত কাটানোর মতো চমকপ্রদ তথ্যও এই রিপোর্টে উঠে এসেছে, যা ভারতীয় পর্যটকদের মূল্য ও অভিজ্ঞতার প্রতি ঝোঁকের বিষয়টির প্রমাণ দেয়।