ভারতের ই-কমার্স প্ল্যাটফর্ম ফ্লিপকার্ট, সহজে অনবোর্ডিং সহায়তা, পণ্য আবিষ্কার এবং মূল্য নির্ধারণ প্রক্রিয়া প্রদানের মাধ্যমে বিক্রেতা এবং গ্রাহকদের জন্য তার প্ল্যাটফর্মকে আরও উন্নত করার ঘোষণা করেছে। ‘নতুন বিক্রেতা সাফল্য প্রোগ্রাম’-এর লক্ষ্য হল অনলাইন ব্যবসাকে আরও সহজ, স্বচ্ছ এবং ফলপ্রসূ করে তোলা, বিশেষ করে প্রথমবারের মতো বিক্রেতাদের জন্য। ফ্লিপকার্ট ২০২৫ সালের জানুয়ারী থেকে প্রথমবারের বিক্রেতাদের জন্য একটি নতুন অনবোর্ডিং প্রোগ্রাম চালু করেছে, যা তালিকাভুক্তি থেকে অর্ডার পূরণ পর্যন্ত প্রক্রিয়াটিকে সহজ করে তুলেছে। এর ফলে নতুন বিক্রেতারা অনবোর্ডিংয়ের প্রথম ৬০ দিনের মধ্যে ব্যবসায়িক সাফল্য অর্জনে ২.৩ গুণ বৃদ্ধি পেয়েছে, বিশেষ করে টিয়ার ২ এবং টিয়ার ৩ শহরগুলিতে।
প্ল্যাটফর্মের সাফল্য ভারত জুড়ে ই-কমার্সের অ্যাক্সেস সম্প্রসারণ এবং বিক্রেতাদের জন্য ন্যায়সঙ্গত বৃদ্ধি প্রচারের ক্ষেত্রে এর প্রচেষ্টার কার্যকারিতা প্রতিফলিত করে। এদিকে, কোম্পানি নতুন এবং ট্রেন্ডিং পণ্যের জন্য সিলেকশন ডিসকভারিতেও উন্নয়ন ঘটিয়েছে, ফলে গত এক বছরে হাজার হাজার বিক্রেতারা ২ গুণেরও বেশি সফলতা পেয়েছে। প্ল্যাটফর্মের অপ্টিমাইজেশন প্রচেষ্টা মূল্য নির্ধারণ প্রক্রিয়াগুলিকেও আরও সহজ করেছে, যাতে পরিচালনাগত জটিলতা এবং খরচ হ্রাস পায়। এই স্বচ্ছতা এবং সরলতা উদ্যোক্তাদের দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধি প্রচার করে গুণমান এবং গ্রাহক অভিজ্ঞতাকে অগ্রাধিকার দিতে উৎসাহিত করে।
ফ্লিপকার্ট মার্কেটপ্লেসের সিনিয়র ডিরেক্টর কপিল থিরানি বলেন, “ফ্লিপকার্টের লক্ষ্য এমন একটি বাজার তৈরি করা যেখানে বিক্রেতারা আত্মবিশ্বাসের সাথে বেড়ে উঠতে পারবেন। বর্তমানে আমরা স্বচ্ছতা বৃদ্ধি এবং বিক্রয় অভিজ্ঞতা সহজীকরণের লক্ষ্যে কাজ করছি, যাতে দেশের উদ্যোক্তাদের উৎসাহিত করা যায়।”
