ফ্লিপকার্টের কুইক কমার্স পরিষেবা ফ্লিপকার্ট মিনিটস, ক্রমবর্ধমান গ্রাহক আনুগত্য, ব্যাপক ভৌগোলিক সম্প্রসারণ এবং উচ্চ চাহিদার বিভাগগুলিতে গভীর অংশগ্রহণের দ্বারা চালিত হয়ে ২০২৫ সালকে এক অভূতপূর্ব পারফরম্যান্সের মাধ্যমে শেষ করেছে। প্ল্যাটফর্মটি ২০২৫ সালের দ্বিতীয়ার্ধে অর্ডারের ক্ষেত্রে ১৬ গুণ বৃদ্ধি এবং এই বছর ৫৩ মিলিয়নেরও বেশি অনন্য ভিজিটর পেয়েছে, যেখানে প্ল্যাটফর্মটি ব্যবহারে নেতৃত্ব দিচ্ছে জেন জি প্রজন্ম, এবং তারপরেই রয়েছে ছাত্রছাত্রীদের দলটি। গ্রাহকদের ক্রমবর্ধমান আনুগত্যের মাধ্যমে এটি আরও সুসংহত হয়েছে, যেখানে ৬ লক্ষেরও বেশি গ্রাহক ৭ দিনের মধ্যে পুনরায় অর্ডার দিয়েছেন। ফ্লিপকার্ট মিনিটস এই বছর ৩০টিরও বেশি নতুন শহরে তাদের কার্যক্রম শুরু করেছে, বিশেষ করে টায়ার ২ এবং ৩ অঞ্চলের উপর জোর দিয়ে, যা ফ্লিপকার্টের একটি দেশব্যাপী, পাড়া-ভিত্তিক ফুলফিলমেন্ট নেটওয়ার্ক গড়ে তোলার দৃষ্টিভঙ্গিকে প্রতিফলিত করে, যা গতি, সহজলভ্যতা এবং সাশ্রয়ী মূল্যের সমন্বয় ঘটায়। ফ্লিপকার্ট গ্রুপের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং সাপ্লাই চেইন, কাস্টমার এক্সপেরিয়েন্স, রি-কমার্স এবং মিনিটস-এর প্রধান হেমন্ত বাদ্রি বলেছেন, “ফ্লিপকার্ট মিনিটস এখন শুধু গতিই লাভ করেনি; বরং এটি ভারতের কুইক কমার্সকে নতুনভাবে সংজ্ঞায়িত করছে। এই বছর, ফ্লিপকার্টের শক্তিশালী অপারেশনাল সক্ষমতার সহায়তায়, আমরা বৃহৎ পরিসরে নির্ভরযোগ্যতা প্রদান করেছি, যা সারা দেশের গ্রাহকদের গভীর বিশ্বাস অর্জন করেছে। আমরা অভূতপূর্ব ব্যস্ততা দেখেছি, এবং বারবার অর্ডার আসা এই বিষয়টি নিশ্চিত করে যে মিনিটস এখন তাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
আমাদের ধারাবাহিক প্রবৃদ্ধি একটি নির্ভুলভাবে ডিজাইন করা, প্রযুক্তি-নির্ভর সাপ্লাই চেইন এবং একটি শক্তিশালী অংশীদার ইকোসিস্টেম দ্বারা চালিত, যা নিশ্চিত করে যে আমরা প্রতিটি অর্ডার ত্রুটিহীনভাবে পূরণ করি। আমরা যখন ভবিষ্যতের দিকে তাকাই, আমাদের মনোযোগ অবিচল থাকে যেমন সহজলভ্যতা বাড়ানো, আমাদের পণ্যের সম্ভারকে বৈচিত্র্যময় করা এবং ভারতের প্রতিটি পরিবারের দৈনন্দিন জীবনে মিনিটস-এর অভিজ্ঞতাকে নির্বিঘ্নে অন্তর্ভুক্ত করা।” ফ্লিপকার্ট মিনিটস কৌশলগতভাবে ভারতের বৃহত্তম মেট্রো শহর এবং উচ্চ সম্ভাবনাময় টায়ার ২ ও ৩ অঞ্চল জুড়ে তার পদচিহ্ন প্রসারিত করেছে। প্ল্যাটফর্মটি চেন্নাই, হায়দ্রাবাদ, কলকাতা, পুনে, জয়পুর, আহমেদাবাদ, লখনউ, কানপুর, পাটনা এবং গুয়াহাটি সহ বেশ কয়েকটি মেট্রো শহরে তার ১০ মিনিটের ডেলিভারির প্রতিশ্রুতি প্রসারিত করেছে এবং পরিকল্পিত পুনঃসরবরাহ এবং জরুরি প্রয়োজনের জন্য ভোক্তাদের চাহিদা তাৎক্ষণিকভাবে পূরণ করতে দ্রুত গতিতে এগিয়ে চলেছে।ক্রমবর্ধমান চাহিদা মেটাতে, ফ্লিপকার্ট মিনিটস মোহালি, হাজিপুর, আরা, বিহার শরীফ, রোহতক, আসানসোল, দুর্গাপুর, পঞ্চকুলা, জিরাকপুর এবং মুজাফফরপুর, সোনিপত সহ আরও অনেক নতুন টায়ার ২ এবং টায়ার ৩ শহরের করিডোরে তার উপস্থিতি বাড়িয়েছে। এই দ্রুত প্রবৃদ্ধির পেছনে রয়েছে ফ্লিপকার্টের মূল শক্তি, তথা অত্যাধুনিক রিয়েল-টাইম ইনভেন্টরি পরিকল্পনা, একটি নির্ভরযোগ্য লাস্ট-মাইল নেটওয়ার্ক এবং স্থানীয়, শহর-নির্দিষ্ট পণ্য সম্ভারের কৌশল। কৃষকদের একটি বিস্তৃত নেটওয়ার্কের মাধ্যমে তাজা পণ্যের সরবরাহ শক্তিশালী করা হয়েছে। তাজা পণ্য (ফ্রেশ প্রোডাক্ট) একটি শক্তিশালী অনুঘটক হিসেবে কাজ করেছে, যা ফ্লিপকার্ট মিনিটস-এর ব্যাপক প্রসারে শক্তি জুগিয়েছে। তাদের অন্যতম প্রধান উদ্যোগ ‘সমর্থ কৃষি’-কে কাজে লাগিয়ে, প্ল্যাটফর্মটি ২০০০-এরও বেশি কৃষকের সাথে সহযোগিতা করেছে এবং সরাসরি তাদের কাছ থেকে তাজা পণ্য সংগ্রহ করেছে, যা সরাসরি খামার থেকে বাড়িতে পণ্য সরবরাহের শৃঙ্খল তৈরি করেছে এবং পণ্যের সতেজতা ও সাশ্রয়ী মূল্য নিশ্চিত করেছে। এই বছর, ফল ও সবজি ছিল অন্যতম প্রধান পণ্য।
প্রতিটি ঝুড়ির ৪৫% ই-নেতৃস্থানীয় পণ্যের অবদান অবিচ্ছিন্নভাবে চিত্তাকর্ষক। ফ্লিপকার্ট মিনিটস হাজার হাজার কৃষককে প্রশিক্ষণ দিয়ে এবং তাদের ফলন উন্নত করতে, জাতীয় বাজারে প্রবেশাধিকার অর্জন করতে এবং আরও বেশি আলোচনার ক্ষমতা ধরে রাখার জন্য তাদের সরাসরি প্রভাবিত করেছে। ফ্লিপকার্ট মিনিটস গ্রাহকদের ৯ টাকা থেকে শুরু করে তাজা পণ্য দিচ্ছে, অন্যদিকে কৃষক সম্প্রদায়গুলি পূর্বাভাস অনুযায়ী চাহিদা দেখে, উন্নত মূল্য আদায় এবং ফসল কাটার পরবর্তী পদ্ধতি থেকে উপকৃত হয়েছে।
ফ্লিপকার্ট মিনিটস ৩০টিরও বেশি নতুন শহরে গভীর বিস্তারের মাধ্যমে অসাধারণ প্রবৃদ্ধি প্রদর্শন করেছে
