দূর হতে চলেছে একধিক সমস্যা

রাজ্যবাসীর সুবিধার কথা মাথায় রেখে সরকারের তরফে বড় ঘোষণা। বিনামূল্যে সুযোগ সুবিধা পাওয়ার দিন শেষ। দেশের প্রায় প্রত্যেকটি নাগরিকের রেশন কার্ড রয়েছে। মূলত রেশন দোকান থেকে রেশন কার্ডধারীরা প্রত্যেক মাসে সরকারের পক্ষ থেকে কম দামে নির্দিষ্ট পরিমাণ চাল, ডাল ইত্যাদি পেয়ে থাকে।

এবার বড় পদক্ষেপ খাদ্যদপ্তরের। রেশন সংক্রান্ত যে কোনও সমস্যার দ্রুত ও স্বচ্ছভাবে সমাধানের লক্ষ্যে কেন্দ্রীভূত কল সেন্টার চালু করছে খাদ্য দপ্তর। এর মাধ্যমে যে কোনও অভিযোগ জানালে সেই সমস্যার সমাধান কীভাবে হচ্ছে তা খুব সহজেই জানতে পারবেন রেশন পরিষেবার সঙ্গে যুক্ত নাগরিকরা।

খাদ্যদপ্তর সূত্রে খবর, প্রতিটি অভিযোগের জন্য পৃথক টিকিট নম্বর দেওয়া হবে। কোনও অভিযোগকারী এর মাধ্যমে সহজেই পরবর্তী আপডেট জানতে পারবেন। একইসাথে একই সমস্যা পুনরাবৃত্তি যাতে না হয়, তার জন্য প্রশাসনিক স্তরে কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। রাজ্য তরফে এই ব্যবস্থায় যে হেল্পলাইন নম্বরগুলি রাখা হয়েছে সেগুলি হল ১৯৬৭, ১৪৪৪৫ এবং ১৮০০৩৪৫৫৫০৫।