আসামের প্রতি গুরুত্ব দিয়ে বন্ধন ব্যাংক এই রাজ্যে উন্নয়নমূলক কাজের গতি বাড়িয়ে চলেছে। ২০০৭ সাল থেকে আসামে বন্ধন ব্যাংক উন্নয়নমূলক প্রকল্পের মাধ্যমে সামাজিক সম্পর্ক বৃদ্ধির কাজে নিয়োজিত রয়েছে। এই সময়কালে বন্ধন ব্যাংক আসামের প্রায় ২.৫ লক্ষ মানুষের সঙ্গে যোগাযোগ করে তাদের জীবনে সদর্থক পরিবর্তন আনতে পেরেছে। গত দুই দশক ধরে বন্ধন ব্যাংক দেশে সমাজের কল্যাণ ও উন্নয়নমূলক কাজে অর্থবহ অবদান রেখে চলেছে।

দেশের পূর্বাঞ্চলে বন্ধন ব্যাংকের শিকড় গভীরভাবে প্রোথিত। এভাবেই কর্মকান্ডের পরিধি বিস্তার করে চলেছে বন্ধন ব্যাংক। পরিকল্পনা কার্যকর করার এজেন্সি বন্ধন-কোন্নগরের মাধ্যমে বন্ধন ব্যাংক সামাজিক উদ্যোগ বৃদ্ধির চেষ্টা চালিয়ে মানুষের জীবিকার উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা ও কর্মসংস্থানের দিকে দৃষ্টি নিবদ্ধ রেখেছে। নীচুতলার মানুষের জীবনে পরিবর্তন আনার জন্য বন্ধন ব্যাংক তাদের আর্থিক সাক্ষরতা, স্বনির্ভরতা ও স্বাধীনতার প্রতি লক্ষ্য স্থির করেছে। বন্ধন-কোন্নগরের ‘টার্গেটিং দ্য হার্ডকোর পুয়োর’ কর্মসূচিটি তৈরি হয়েছে দরিদ্রতম মানুষের বিকাশের দিকে লক্ষ্য রেখে। এই কর্মসূচির মধ্য দিয়ে বন্ধন ব্যাংক এপর্যন্ত আসামের ১০,০০০-এরও বেশি মহিলার জীবনের উন্নতিসাধন করেছে। এমনও অনেকে উপকৃত হয়েছেন যারা অর্থাভাবে আত্মহত্যার মুখোমুখী হয়েছিলেন। সেই পরিস্থিতি কাটিয়ে তারা এখন প্রতি মাসে প্রচুর রোজগার করছেন এবং এক সুস্থ জীবনে পৌঁছে তারা তাদের পরিবারের সকল প্রয়োজন মেটাতে পারছেন।  

বন্ধন হেলথ প্রোগ্রামের লক্ষ্য হল ২৪০০ স্বাস্থ্য সহায়িকা ও ৫৫০ স্টাফ মেম্বারের অক্লান্ত চেষ্টার মাধ্যমে আসামের ১,১০,০০০ জন মানুষের স্বাস্থ্যরক্ষা করা ও সুস্থতা নিশ্চিত করা। বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে ৫ বছরের নীচের শিশু, গর্ভবতী মহিলা, স্তন্যদাত্রী মা ও বয়ঃসন্ধিকালের মেয়েদের প্রতি, যাতে তাদের নিরাপদ মাতৃত্ব, শিশুদের পুষ্টি ও স্যানিটাইজেশনের সুবিধা প্রদান করা যায়। এমনকী কোভিড-১৯ অতিমারি চলাকালীন বন্ধন ব্যাংক সমস্যাপীড়িত মানুষের পাশে তার উন্নয়নমূলক কর্মসূচি নিয়ে দাঁড়িয়েছে। আধা-শহর ও গ্রামাঞ্চলে কোভিড-১৯ বিষয়ক সচেতনতা গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ এবং বাসিন্দাদের নিজেদের ও পরিবারের জন্য প্রতিরোধক ব্যবস্থা বিষয়ে সচেতন করা প্রয়োজন। বন্ধন হেলথ প্রোগ্রামের স্বাস্থ্য সহায়িকা ও স্টাফ মেম্বারগণ এব্যাপারে সংশ্লিষ্ট সরকারি সংস্থা ও স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে হাত মিলিয়ে গ্রামীণ জনসাধারনের মধ্যে করোনা ভাইরাস সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে ও সংক্রমণ প্রতিরোধের কাজ চালাতে সক্রিয় ভূমিকা নিয়েছেন। 

এছাড়া, বন্ধন এডুকেশন প্রোগ্রামের অধীনে আসামের সাতটি জেলায় গ্রামাঞ্চলের শিশুদের শিক্ষার জন্য নন-ফর্মাল প্রাইমারি স্কুল চালাচ্ছে বন্ধন ব্যাংক। আসামের আর্থিকভাবে দুর্বল পরিবারগুলির প্রায় ১৭,০০০ জন পড়ুয়া সম্পূর্ণ বিনামূল্যে এই কর্মসূচির দ্বারা উপকৃত হয়েছে। এই কর্মসূচির লক্ষ্য আর্থিক দুর্বল পরিবারের শিশুকন্যা-সহ সকল শিশুদের কাছে পৌঁছে যাওয়া।