গুয়াহাটিতে বিমানে আগত যাত্রীদের ক্ষেত্রে ইনস্টিটিউশন্যাল কোয়ারেন্টাইন থাকছে না

1 min read

রাজ্যের বাইরে থেকে আগত বিমান যাত্রীদের ক্ষেত্রে কামরূপ মেট্রো জেলা প্রশাসন ইনস্টিটিউশন্যাল বা হোটেল কোয়ারান্টিনের পূর্ববর্তী ব্যবস্থাটি আর রাখছে না ।
কোভিড ১৯ এর র‌্যাপিড পয়েন্ট-অফ-কেয়ার (পিওসি) অ্যান্টিজেন সনাক্তকরণ পরীক্ষা স্থাপনের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যেখানে পরীক্ষার ফলাফল এক ঘন্টার মধ্যেই ঘটনাস্থলে পাওয়া যায়।
যদি কোনও যাত্রীর অ্যান্টিজেন সনাক্তকরণ পরীক্ষাটি ইতিবাচক প্রমাণিত হয় তবে তাঁকে কোভিড হাসপাতাল বা কোভিড কেয়ার সেন্টারে যেতে হবে । আর যদি কোনও যাত্রীর অ্যান্টিজেন সনাক্তকরণ পরীক্ষা নেতিবাচক প্রমাণিত হয়, তবে সোয়াব নমুনাটি আরটি-পিসিআর কোভিড -১৯ পরীক্ষার জন্যও প্রেরণ করা হবে এবং তাকে ১৪ দিনের জন্য সরাসরি হোম কোয়ারান্টাইনে পাঠানো হবে।
বাড়িতে থাকা অন্যান্যদের অসুবিধার কথা চিন্তা করে এবং সম্পূর্ণ বাড়িটি কনটেইনমেন্ট জোনে রূপান্তরিত হবে ভেবে যদি বিমান যাত্রীরা হোম কোয়ারেন্টাইন কাটাতে পছন্দ না করেন, তাহলে জেলা প্রশাসন তাদের জন্য হোটেলের ব্যবস্থা করবে । ব্যবস্থাটি শর্ত সাপেক্ষে করা হবে যেখানে ব্যক্তি নিজেরাই আবাসন এবং খাবারের হার চূড়ান্ত করবে এবং ব্যয় বহন করবে।
বিমানের যাত্রী যারা দেরিতে পৌঁছাবেন তাদের ক্ষেত্রে জেলা প্রশাসন হোটেল কোয়ারেন্টাইনের ব্যবস্থা করবে এবং প্রাথমিকভাবে ৩৬ ঘন্টা ব্যয় বহন করবে।
৩৬ ঘন্টার পর উল্লিখিত ব্যক্তিদের ১৪ দিনের বাকি থাকা সময়ের জন্য হোম কোয়ারেন্টাইন বা নিজস্ব ব্যয়ে হোটেল কোয়ারেন্টাইন অব্যাহত রাখার বিকল্প থাকবে

You May Also Like