সন্ত্রাস দমন আইনে কেন্দ্রকে নোটিস শীর্ষ আদালতের..

1 min read

নিজস্ব সংবাদদাতা:  সন্ত্রাস-দমন আইনে যে কোনও ব্যক্তিকে সন্ত্রাসবাদী  বলার ক্ষমতার বিরুদ্ধে চ্যালেঞ্জ জানিয়ে করা আবেদনের ভিত্তিতে কেন্দ্রকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। প্রসঙ্মত কিছু দিন আগে এই আইনকে কাজে লাগিয়েই জইশ-ই-মহম্মদ প্রধান হাফিজ সইদ এবং অপরাধ জগতের মাথা দাউদ ইব্রাহিমকে সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করে কেন্দ্রীয় সরকার।

সজল আওয়াস্থি এবং অ্যাসোসিয়েশন ফর প্রোটেশন অফ সিভিল রাইটস নামে এক এনজিও-র আবেদনের ভিত্তিতে শুক্রবার কেন্দ্রীয় সরকারকে নোটিস পাঠিয়েছে শীর্ষ আদালত। আবেদনে অভিযোগ করা হয়েছে, আইনি সংশোধনের ফলে সাংবিধানিক অধিকার এবং ব্যক্তিগত সুনাম রক্ষার অধিকার ক্ষুণ্ণ করা হয়েছে। বলা হয়ছে, ‘২০১৯ সালের ইউএপিএ আইনে সন্ত্রাস দমনের নামে সরকারকে অপ্রত্যক্ষ নিষেধাজ্ঞা জারির ক্ষমতা দেওয়া হয়েছে, যা আমাদের গণতান্ত্রিক সমাজের জন্য ক্ষতিকর।’

সাবেক সন্ত্রাস-দমন আইনে কোনও সংগঠনের বিরুদ্ধে সন্ত্রাসমূলক কাজ, সন্ত্রাসের জন্য প্রস্তুতি অথবা সরাসরি সন্ত্রাসে যুক্ত থাকার প্রমাণ পেলে তবেই তাকে সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে চিহ্নিত করতে পারত প্রশাসন।

গত জুলাই মাসে সংসদে ওই আইনের সংশোধিত সংস্করণ পাশ হওয়ার ফলে সংগঠনের বদলে কোনও ব্যক্তিকে শুধুমাত্র সন্দেহের বশে সন্ত্রাসবাদী হিসেবে চিহ্নিত করার ক্ষমতা পেয়েছে সরকার। সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে এনআইএ তদন্তের অনুমতি দেওয়া, রাজ্য পুলিশের অনুমতি ছাড়াই তাঁর সম্পত্তি তদন্তের আওতায় আনার ক্ষমতাও লাভ করেছে সরকার।

You May Also Like