ভিন রাজ্যে আটকে থাকা উত্তরপ্রদেশের পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনা হবে বলে শুক্রবার দাবি করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

1 min read

ভিন রাজ্যে আটকে থাকা উত্তরপ্রদেশের পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনা হবে বলে শুক্রবার দাবি করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ওই শ্রমিকরা যে যেখানে আছেন, সেখানে ১৪ দিনের কোয়ারান্টাইন শেষে ধাপে ধাপে তাঁদের ফেরানো হবে বলে জানান তিনি। সরকারি দায়িত্বপ্রাপ্তদের নির্দেশ দেওয়া হয়েছে এবিষয়ে একটি পরিকল্পনা করতে এবং বিভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের একটি তালিকা প্রস্তুত করার জন্য। সরকারি বাসে তাঁদের নিজের রাজ্যে ফিরিয়ে আনা হবে।

উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্য সচিব অবনীশ অবস্তি বলেন, ‘‘বিভিন্ন রাজ্যে ১৪ দিনের কোয়ারান্টাইন সম্পূর্ণ করা পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনার পরিকল্পনা তৈরী করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে একটা তালিকার করে খোঁজ নেওয়ার, যে ওই শ্রমিকদের সকলের পরীক্ষা হয়েছিল কিনা।”

তিনি আরও বলেন, ‘‘আমাদের আরও বলা হয়েছে কী ভাবে ওই শ্রমিকদের রাজ্যের সীমান্ত থেকে নিয়ে আসা হবে এবং তাঁদের কোয়ারান্টাইনে রাখা হবে সে বিষয়টিও ঠিক করতে।”

পাশাপাশি পরিযায়ী শ্রমিকদের যেখানে রাখা হবে সেই বাড়িগুলি জীবাণুমুক্ত করতে এবং শ্রমিকদের খাবারের বন্দোবস্তের ব্যাপারেও নির্দেশ দেওয়া হয়েছে।

লকডাউন ঘোষণা হওয়ার পর থেকে গোটা দেশের বিভিন্ন রাজ্যে আটকে পড়েছেন পরিযায়ী শ্রমিকরা। অর্থ, চাকরি, খাবার, বাসস্থান হারিয়ে অসহায় অবস্থায় রয়েছেন তাঁরা। উপায়ান্তর না দেখে অনেকেই বিরাট দীর্ঘ পথ পেরিয়ে বাড়ির উদ্দেশে রওয়ানা দিয়েছেন। বহু ক্ষেত্রেই পথে হাঁটতে হাঁটতে মৃত্যুর কোলে ঢলে পড়ার মতো মর্মান্তিক ঘটনার কথা জানা গিয়েছে।

You May Also Like