অবশেষে প্রকাশিত CBSE 12 Results

1 min read

পাশের হারে রেকর্ড, অবশেষে প্রকাশিত CBSE 12 Results। করোনা আবহে বাতিল হয়ে যায় চলতি বছর CBSE Class 12 পরীক্ষা। চলতি বছর দ্বাদশে সর্বোচ্চ সংখ্যক পড়ুয়া উত্তীর্ণ হয়েছে। CBSE দ্বাদশ পরীক্ষার্থীদের সাফল্যের জন্য টুইটে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

চলতি বছর CBSE Class 12-এ নথিভুক্ত পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ১৪ লাখ। বোর্ডের প্রকাশিত রেজাল্ট অনুযায়ী, চলতি বছর ছাত্রদের থেকে ছাত্রীদের পাশের হার বেশি। ছেলেদের থেকে ০.৫৪% বেশি নম্বর পেয়েছে মেয়েরা। এবছর পাশের হার ৯৯.৩৭ শতাংশ। এর মধ্যে ছাত্রীদের পাশের হার ৯৯.৬৭ শতাংশ এবং ছাত্রদের পাশ করেছে ৯৯.১৩ শতাংশ। এবছর CBSE Class 12-এ ১ লাখ ৫০ হাজার ১৫২ পরীক্ষার্থীর নম্বর ৯০ শতাংশেরও বেশি। তাদের মধ্যে ৭০ হাজার ০০৪ জনের স্কোর ৯৫ শতাংশের বেশি। এবছর দ্বিগুণ পরীক্ষার্থী ৯৫ শতাংশের বেশি মার্কস পেয়েছে। ৫.৩৭ শতাংশ পড়ুয়ার স্কোর ৯৫%-এর বেশি।

এত বেশি সংখ্যক পাশের হারে স্নাতকে সুযোগ পাওয়া নিয়ে ইতিমধ্যেই পড়ুয়া ও অভিভাবকদের মধ্যে তৈরি হয়েছে উদ্বেগ। বাকি আঞ্চলিক বোর্ডেরও পাশের হার বেশি হওয়ায় কলেজে অ্যাডমিশনে cut-off কতটা বৃদ্ধি পেতে পারে সেই নিয়ে চিন্তায় দ্বাদশ উত্তীর্ণরা। এবছর সব বোর্ডের পরীক্ষাতেই হাই পাস পার্সেন্টেজ লক্ষ্য করা গিয়েছে, ফলে মার্কস cut-off বাড়বে নিশ্চিত, তবে কতটা সেই চিন্তা উদ্বেগে রেখেছে পড়ুয়াদের। মার্কস cut-off অত্যাধিক বাড়ানো হলে মাঝারি মেধার পড়ুয়াদের জন্য তা স্নাতক অ্যাডমিশনে বাধা তৈরি করতে পারে। একইসঙ্গে পছন্দের বিষয় নিয়ে পড়তে পারাটাও সার্বিক হাই পার্সেন্টেজ রেজাল্টের কারণে চ্যালেঞ্জ তৈরি করতে পারে মধ্য মেধার পড়ুয়াদের ক্ষেত্রে।

You May Also Like