এবি ডি ভিলিয়ার্স, বিরাট কোহলি ও স্টিভ স্মিথকে টেনিস তারকাদের সঙ্গে তুলনা করলেন।

1 min read

বিরাট কোহলির জন্মগত প্রতিভা তাঁকে রজার ফেডেরারের সমতূল্য করে তুলেছে। অন্য দিকে স্টিভ স্মিথের মানসিক ধৈর্য্য তাঁকে রাফায়েল নাদালের সমতূল্য করে তুলেছে বলে মনে করেন এবি ডি ভিলিয়ার্স। ইনস্টাগ্রাম চ্যাটে জিম্বাবোয়ের পমি এমবাঙ্গওয়ার সঙ্গে কথা বলতে গিয়ে উঠে আসে এই তুলনা। ডিভিলিয়ার্স বর্তমান সময়ের সেই দুই ক্রিকেটারদের নিয়ে কথা বলেন, যাঁরা ক্রিকেটে মানুষকে খুব সহজেই আকর্ষণ করেন। যাঁদের মধ্যে একজনকে এগিয়ে রাখা কঠি‌ন বলেই মনে করেন তিনি। তিনি বলেন, ‘‘এটা খুব কঠিন কাজ। তবে বিরাট অবশ্য খুব স্বাভাবিক ব্যাটসম্যান, যা নিয়ে কোনও সংশয়ে নেই।”

তিনি বলেন, ‘‘টেনিসের দিক থেকে দেখতে গেলে আমি বলব ও অনেকটাই (রজার) ফেডেরারে মতো এবং স্মিথ (রাফায়েল) নাদালের মতো। স্মিথ মানসিকভাবে খুব শক্তিশালী এবং রান করার রাস্তা ঠিক খুঁজে বের করে। ও ন্যাচারাল নয় কিন্তু ও যখন শেষ করে তখন রেকর্ডের সঙ্গে মাঠে কিছুটা একটা করেই শেষ করে।”

‘‘আমার মনে হয়, আমার দেখা সেরাদের মধ্যে একজন স্মিথ। বিরাটও বিশ্বের সর্বত্র রান করেছে এবং চাপের মধ্যে ম্যাচ জিতেছে।”

তিনি কোহলিকে সচিনের সঙ্গেও তুলনা করেন। বলেন, ‘‘সচিন আমাদের দু’জনের জন্যই রোল মডেল (তিনি ও বিরাট)। যেভাবে তিনি তাঁর সময়ে খেলেছে, ও যা যা পেয়েছে এবং যেভাবে এই সব তিনি করেছেন যা সবার জন্য দারুণ উদাহরণ। আর আমার মনে হয় বিরাটও এটা মেনে নেবে যে তিনিই আমাদের জন্য লক্ষ্যটা স্থির করে গিয়েছে।”

‘‘কিন্তু আমি ব্যাক্তিগতভাবে বলব আমাদের দেখা সেরা বিরাট। সচিন সব ধরনের ক্রিকেটে অসাধারণ কিন্তু বিরাট যখন তাড়া করতে নামে তখন শীর্ষে থেকেই নামে। একজন ক্রিকেটার প্লেয়ারের থেকে ওর গভীরতা অনেকবেশি। কিছুদিন পরে বেশিরভাগ মানুষই বুঝতে পারবে ক্রিকেটের থেকেই বড় কিছু জীবনে রয়েছে।”

তিনি আরও বলেন, ‘‘বিরাট সব সময় ভাবে, পরীক্ষা-নিরিক্ষা করে অনেক কিছু নিয়ে। ও নতুন নতুন জিনিস করতে ভালবাসে। ও জীবনের পর জীবন নিয়ে অনেক ভাবে। বিভিন্ন ধর্ম নিয়ে ভাবে। আমরা এই সব নিয়ে অনেক কথা বলি।”

বিরাটের সঙ্গে ডিভিলিয়ার্সের দারুণ বন্ধুত্বের কথা সবারই জানা। তবে তিনি জানিয়েছেন, তাঁর সঙ্গে বিরাটের স্ত্রী অনুষ্কা শর্মারও সম্পর্ক খুব ভালো। যেখানে পরিবার, সন্তান—এই সব নিয়ে কথা হয়।

You May Also Like