পারদ চড়ছে চিন এবং তাইওয়ান সম্পর্কে

1 min read

চলতি বছরের শুরুর দিকে সূত্রপাত ঘটেছিল রাশিয়া ইউক্রেন যুদ্ধের৷ বছর ঘুরে শেষ হতে চললেও যুদ্ধ চলছে অবিরাম গতিতে৷ এরই মাঝে ফের চড়তে শুরু করেছে চিন এবং তাইওয়ান সম্পর্কে উত্তেজনার পারদ৷ এবার বছর শেষে আরও একবার তাইওয়ানকে ঘিরে সামরিক ‘আগ্রাসন’ শুরু করল চিন। গত ২৪ ঘণ্টায় তাইওয়ানের দিকে ৭১টি যুদ্ধজাহাজ ও ৭টি জাহাজকে পাঠিয়েছে বেজিং।

গত শনিবারই সামরিক খাতে ব্যয়বরাদ্দ আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল আমেরিকা। তাইওয়ানের জন্য আলাদা করে অর্থবরাদ্দ করার কথাও ঘোষণা করা হয়েছিল পেন্টাগনের তরফে। তাইওয়ান নিয়ে আমেরিকার এই সিদ্ধান্ত একেবারেই ভাল চোখে দেখছে না চিন। এর পরেই তাইওয়ানকে কেন্দ্র করে সামরিক টহলদারি এবং সামরিক মহড়া চালানোর কথা ঘোষণা করেন তিনি।

তাইওয়ানের অভিযোগ, সকাল ৬টা থেকে ৪৭টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করেছে। এই যুদ্ধবিমানের মধ্যে রয়েছে ১৮টি জে-১৬, ১১টি জে-১, ৬টি সু-৩০ বিমান। তাৎপর্যপূর্ণভাবে শি ই-র এই বক্তব্যের আগে থেকেই কিন্তু তাইওয়ানের উদ্দেশে যুদ্ধজাহাজ পাঠাতে শুরু করেছিল শি জিনপিং-এর দেশ। চিন ও তাইওয়ানের মধ্যে সম্পর্কের এই টানাপোড়েন বেশ পুরনো৷ তাইওয়ানকে অখণ্ড চিনের অংশ বলে মনে করে বেজিং৷ অন্যদিকে তাইওয়ানকে স্বতন্ত্র দেশ বলেই মর্যাদা দেয় আমেরিকা। গোটা পরিস্থিতির উপর নজর রাখছে তাইওয়ান৷

You May Also Like