বিপুল ভোট পেয়ে কমিটির নয়া সদস্য হিসেবে নির্বাচিত হল ভারত

1 min read

দেশের ঝুলিতে এলো এবার নয়া দায়িত্ব। ফের আন্তর্জাতিক স্তরে ভারতের জয়জয়াকার। রাষ্ট্রসংঘের শীর্ষ স্ট্যাটিস্টিক্যাল কমিটিতে জায়গা পেয়েছে ভারত। সদস্য দেশগুলির বিপুল ভোট পেয়ে এই কমিটিতে নির্বাচিত হওয়ার পরই টুইট করে শুভেচ্ছা জানান বিদেশমন্ত্রী এস জয়শংকর।

চার বছরের জন্য এই গুরুত্বপূর্ণ কমিটির সদস্য থাকবে ভারত। নির্বাচনের ফল প্রকাশের পরই টুইট করে শুভেচ্ছা জানান বিদেশমন্ত্রী। ৫৩টি ভোটের মধ্যে ৪৬টিই গিয়েছে ভারতের ঝুলিতে। এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে দু’টি দেশকে এই স্ট্যাটিসটিক্যাল কমিটিতে জায়গা দেওয়া হবে। প্রথম দেশ হিসাবে ইতিমধ্যেই এই কমিটিতে নির্বাচিত হয়েছে ভার‍ত। দ্বিতীয় স্থানের জন্য আবার নির্বাচনে লড়বে চিন ও দক্ষিণ কোরিয়া। যেকোনও একটি দেশ জায়গা পাবে এই কমিটিতে।

রাষ্ট্রসংঘের সনদ অনুযায়ী, সদস্য দেশগুলি থেকে যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে এই কমিটি। সেই তথ্যের ভিত্তিতে নানা পরিসংখ্যান প্রকাশ করে রাষ্ট্রসংঘ। আন্তর্জাতিক ক্ষেত্রে কী কী পদক্ষেপ করবে রাষ্ট্রসংঘ, সেই নীতি নির্ধারণেও সক্রিয় ভূমিকা থাকে এই কমিটির পরিসংখ্যানের। এই কমিটির সদস্য হিসাবে আন্তর্জাতিক ক্ষেত্রে যথেষ্ট প্রভাব বিস্তার করবে ভারত, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

You May Also Like