বাংলা সিকিম রেলপথ সম্প্রসারন করতে গিয়ে দুর্ঘটনায় মৃত দুই

1 min read

বাংলা সিকিম রেলপথ সম্প্রসারণ প্রকল্পের কাজে দুর্ঘটনায় দুই শ্রমিকের মৃত্যু। আহত হয়েছেন আরও চার জন। মল্লির কাছে বৃহস্পতিবার গভীর রাতে এই দুর্ঘটনা ঘটে। সেবক-সিকিম রেলপথ সম্প্রসারণ- একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প। এর মাধ্যমে বাংলার সঙ্গে সিকিমের সরাসরি রেলপথে যোগাযোগ করা সম্ভব হবে। পরবর্তীকালে এই রেলপথ নাথুলা পর্যন্ত বিস্তৃত হবে বলে স্থির রয়েছে। এই রেলপথ বাস্তবায়িত হলে সিকিম থেকে পণ্য আদানপ্রদানের ক্ষেত্রেও যথেষ্ট সুবিধা হবে। ২০২৩ সালে এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা। পাহাড় কেটে গুহার মধ্যে দিয়ে রেলপথ সম্প্রসারিত করা হচ্ছিল। গত কয়েকদিন যাবৎ শিলিগুড়িতে ও পাহাড়ে টানা বৃষ্টি চলছে। এর মাঝেই জোর কদমেই চলছিল কাজ। আর তার মাঝেই বিপত্তি।

এলো বিপর্যয়। রংপা ও মল্লির মাঝে ১০ নম্বর টানেলে বৃহস্পতিবার রাতে কাজ করছিলেন শ্রমিকরা। তখন আচমকাই মাটি ধসে যায়। চাপা পড়ে যান বেশ কয়েক জন। অনান্য শ্রমিকরা দ্রুত মাটি সরিয়ে উদ্ধার কাজ শুরু করেন। পাঁচ জনকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করা হয়। দুজন বড় পাথরের তলায় আটকা পড়েছিলেন।

সরকারি দল তাদের কাছে পৌছানোর আগেই, ঐ ২ জনের মৃত্যু হয়। আহতদের চিকিৎসার জন্য শিলিগুড়িতে নিয়ে আসা হয়েছে। এখন কাজ বন্ধ রয়েছে। রেলের তরফ থেকে এই ঘটনায় দুঃখ প্রকাশ করা হয়েছে। দুর্ঘটনাস্থল সহ সমস্ত কিছু খতিয়ে দেখার পর গুহা থেকে পাথর এবং মাটি বের করে আবার শুরু হবে কাজ।

You May Also Like