মেট্রো স্টেশনে চালু হচ্ছে নতুন নিয়ম

1 min read

কলকাতা: মেট্রো স্টেশনে থুতু ফেললেই জরিমানা ৫০০ টাকা। যাত্রীদের এই বিষয়ে সচেতন করতে মেট্রো স্টেশনের দেওয়ালে পোস্টার ঝোলানো হয়েছে। স্টেশনে নামার, ওঠার সিঁড়ি পরিস্কার করা হয়েছে, ঝকঝকে করা হয়েছে প্ল্যাটফর্ম, দেওয়াল, আসন। করোনা পরিস্থিতিতে যদি কেউ এর পরেও স্টেশন চত্বরে পানের পিক বা গুটখা বা থুতু ফেলে নোংরা করেন তাহলে তাকে ৫০০ টাকা জরিমানা দিতে হবে।

ইতিমধ্যেই মেট্রো স্টেশন পরিদর্শন সেরেছেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ যোশী। বিভাগীয় প্রধানদের নিয়ে তিনি সরেজমিনে খতিয়ে দেখেন মেট্রো স্টেশনগুলির অবস্থা। স্টেশনে প্রবেশের সময় থাকছে হ্যান্ড স্যানিটাইজার টাব। প্রতি মেট্রো স্টেশনে মাত্র একটি গেট দিয়ে ভিতরে প্রবেশ করতে হবে আর একটি গেট থাকছে যাত্রীদের বেরিয়ে আসার জন্যে।

স্টেশনে প্রবেশ করার জন্যে প্রথমে দেখাতে হবে ই-পাস। সকাল ৮টা থেকে রাত ৮টা অবধি প্রতি ঘন্টায় ই-পাসের আলাদা আলাদা রঙ হবে। ১২ ঘন্টার সেই রঙের তালিকা দেওয়া হবে আর পি এফের কাছে। তালিকা থাকবে মেট্রো রেল পুলিশের কাছে। তারা প্রতি ঘন্টার কালার কোড দেখে বুঝে যাবেন। এর ফলে ই-পাস হাতে থাকা ব্যক্তিকে স্টেশনে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

এর পরে প্ল্যাটফর্মের মধ্যেও থাকছে একই রকম ব্যবস্থা। প্ল্যাটফর্মের আসনে দুরত্ব মেনে বসার ব্যবস্থা করা হয়েছে। অর্থাৎ চার আসনের মধ্যে মাঝের দুটি আসন বসা যাবে না। ক্রস চিহ্ন ইতিমধ্যেই দিয়ে দেওয়া হয়েছে। বসা যাবে দু’প্রান্তের আসনে। সব কিছু ঠিকঠাক থাকলে সোমবার থেকেই ছুটবে মেট্রো।

You May Also Like