১ অক্টোবর থেকে শুরু হচ্ছে দুবাই এক্সপো ২০২০

1 min read

বিশ্বের মেগা-ইভেন্টগুলির মধ্যে অন্যতম হল দুবাই এক্সপো।কোভিড মহামারীর কারণে ২০২০ সালে দুবাই এক্সপো বন্ধ ছিল। আয়োজকদের তরফ থেকে জানানো হয়েছে, চলতি বছরের অক্টোবর থেকে শুরু হতে চলেছে দুবাই এক্সপো। এই সিদ্ধান্ত নেওয়ার আগে স্বাস্থ্য  সচেতনতা, ভ্রমণ সংক্রান্ত সুরক্ষা, সুষম ও পুষ্টিকর থাদ্য সরবরা বিষয় বিশ্বব্যাপী দুটি মার্কেট সার্ভে করা হয়। ২৪টি দেশের প্রায় ২২,০০০ মানুষ অক্টোবরে  দুবাই এক্সপো শুরু করার পক্ষে ভোট দেয় এবং ৮৮ শতাংশ ভারতীয় মনে করে যে মহামারীর মতো  বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বব্যাপী সহযোগিতার প্রয়োজন।এই সার্ভের ভিত্তিতে ছয় মাস ধরে দুবাই এক্সপো চালানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।দুবাই এক্সপো ২০২০,  ১ অক্টোবর থেকে চলবে মার্চ ২০২২ পর্যন্ত।

এক্সপো ২০২০ -তে ভারতীয় প্যাভিলিয়নের থিম রাখা হয়েছে,’ইন্ডিয়া অন দ্য মুভ’। এই থিমে,জাতির প্রগতিশীল দর্শন এবং প্রযুক্তিগত অগ্রগতির মাধ্যমে আধুনিক ও প্রগতিশীল ভারতের ছবি তুলে ধরা হবে।

সংযুক্ত আরব আমিরাতের আন্তর্জাতিক সহযোগিতা প্রতিমন্ত্রী এবং এক্সপো ২০২০ দুবাইয়ের পরিচালক রীম আল হাশিমি বলেন, সার্ভের মাধ্যমে বিশ্ব জনগনের মতামত আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।সেই মতামত অনুসারে দুবাই এক্সপো ২০২০-এর দরজা বিশ্বের দরবারে খুলে দিতে পেরে আমরা খুবই খুশী।

You May Also Like