তুরস্কে মৃতের সংখ্যা বেড়ে হলো একুশ হাজার

1 min read

ভয়ঙ্কর পরিস্থিতি। ভূমিকম্পে গিয়েছে হাজার হাজার প্রান, ছারখার হয়ে গিয়েছে তুরস্ক। ক্রমাগত বেড়ে চলেছে মৃতের সংখ্যা। তিনদিন অতিক্রম করে গেলেও, এখনও ভেসে আসছে আর্তনাদ৷ ধ্বংসস্তুপ যত সরছে তত বাড়ছে মৃত্যুর সংখ্যা৷ শেষ পাওয়া খবর অনুযায়ী, তুরস্কে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ৫১৷ এর মধ্যে সিরিয়াতে মৃত্যু হয়েছে ৩ হাজার ৩৭৭ জনের। বাকিরা সকলেই তুরস্কের মানুষ। আহতের সংখ্যা ৭২ হাজার ৮৭৯।

তুরস্ক ও সিরিয়ার মানুষের অভিযোগ, ঠিক মতো উদ্ধারকাজ করা হচ্ছে না৷ পৌঁছচ্ছে না পর্যাপ্ত ত্রাণ৷ আসলে ভূমিকম্পের অভিঘাতে অধিকাংশ সড়কপথই নষ্ট হয়ে গিয়েছে৷ ফলে প্রত্যন্ত অঞ্চলে পৌঁছতে উদ্ধাকারী দলকে বেগ পেতে হচ্ছে৷ তার উপর তুরস্করে চলছে শৈত্য প্রবাহ। তাপমাত্রা ০ থেকে ৩ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে৷ এই পরিস্থিতিতে কাজ করতে অসুবিধা হচ্ছে হচ্ছে উদ্ধারকারীদের।

স্থানীয়দের অভিযোগ, ভূমিকম্পের হাত থেকে বাঁচলেও কনকনে শীত আর খিদে জ্বালায় মরতে হবে তাঁদের। কোনও কোনও এলাকায় খাবার জলটুকু নেই৷ যদিও ভারত- সহ বিশ্বের বহু দেশই তুরস্ক ও সিরিয়ার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে৷ সেখানে পৌঁছে গিয়েছে ভারতের প্রতিনিধি ও উদ্ধারকারী দল৷

You May Also Like