আজও বঙ্গ জুড়ে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস

0 min read

আবহাওয়া দফতর গতকাল যে পূর্বাভাস দিয়েছিল তা মিলে গিয়েছে। দুপুরের পর থেকেই আকাশ কালো হয়েছিল এবং বিকেল থেকে ব্যাপক ঝড়, বৃষ্টি হয়। কালবৈশাখীর স্বাদ গতকাল ভালো মতোই পেয়েছে কলকাতাবাসী। ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের সঙ্গে প্রবল বৃষ্টি হালকা একটা শীতের আমেজও তৈরি করে দিয়েছিল সন্ধ্যের পর থেকে। তবে আজ কি আবার একই জিনিস ঘটবে? কী বলছে হাওয়া অফিসের বার্তা?

আবহাওয়া দফতর বলছে, বাংলার বাতাসে জলীয় বাষ্প প্রবেশ করেছে। এর জেরে গোটা রাজ্যেই আকাশ আংশিক মেঘলা থাকবে আজও। বিক্ষিপ্ত ভাবে বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত হবে। গতকাল কলকাতা ছাড়াও পার্শ্ববর্তী অঞ্চলে ৯০ থেকে ১০০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে গিয়েছিল। রাস্তায় গাছ পড়া, ট্রেন বন্ধ এমনকি মৃত্যুর ঘটনাও ঘটেছে কাল। স্বস্তির বৃষ্টি আতঙ্ক সৃষ্টি করেছিল। আজও একই রকম কিছু হওয়ার সম্ভাবনা থাকছে। তাই আগে থেকে সতর্কও করে দিয়েছে আবহাওয়াবিদরা। পূর্বাভাস অনুসারে, উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ, দুই জায়গাতেই ঝড়ো হাওয়ার পাশাপাশি বিক্ষিপ্ত বৃষ্টি হবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ির মতো দক্ষিণের কলকাতা, হাওড়া, মেদিনীপুরে বৃষ্টিপাতের সম্ভাবনা প্রবল।

যদিও এই ঝড়, বৃষ্টির ফলে তাপমাত্রার খুব একটার পরিবর্তন হবে না বলেই অনুমান করা হচ্ছে। হাওয়া অফিসও তেমনই ইঙ্গিত দিয়ে দিয়েছে। তাই খানিক বৃষ্টির ফলে যে ঠান্ডা আমেজ তৈরি হবে সেটাই উপভোগ করতে হবে শহরের মানুষকে। তবে যাবতীয় সতর্কতা মেনে রাস্তায় বেরোতে নির্দেশ দেওয়া হয়েছে। মৎসজীবীরাও আলাদা করে সতর্ক বার্তা পেয়েছেন।

You May Also Like