প্রতিবেশী দুই দেশে ভয়াবহ বন্যা

1 min read

বুধবার নেপাল ও ভুটানে ভয়াবহ বন্যা। যার জেরে নেপালে নিখোঁজ কমপক্ষে সাত জন। একই সঙ্গে ভুটানে মৃত্যু হয়েছে ১০ জনের। আহত হয়েছেন আরও পাঁচজন।

ভুটানের একটি পর্বত চূড়ায় এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। স্থানীয় সংবাদ সূত্রে জানা গিয়েছে, ওই ভুটানি গ্রামবাসীরা কর্ডিএসিপস ছত্রাক সংগ্রহ করছিল। রাজধানী থিম্পু থেকে উত্তরে প্রায় ৬০ কিমি দূরে এই একটি পাহাড়ে ঘুমাচ্ছিল ওই ভুটানি গ্রামবাসীরা। হঠাৎ করেই জলস্রোতের ধাক্কা আসে। মৃত্যু হয় ১০ জনের। মৃত্যুর ঘটনায় শোকপ্রকাশ করেছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং।

একটি ভুটানি সংবাদপত্রে উল্লেখ করা হয়েছে, ভুটানি গ্রামবাসীদের ওই দলটি দুটি পাহাড়ের মাঝের একটি নদীর পাশে তাঁবু ফেলে রাত কাটাচ্ছিল। মনে করা হচ্ছে হঠাৎ করেই বন্যার জল এসে তাঁদের ভাসিয়ে নিয়ে গেছে।

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে দিল কুমার তামাং জানিয়েছেন, রাতভর বৃষ্টির পর সিন্ধুপালচক জেলায় নিখোঁজ হয়েছেন সাতজন। পাশাপাশি বেশ কিছু বাড়ি-ঘরও ডুবে গিয়েছে।

দুর্ঘটনার খবরের পরেই আহতদের উদ্ধারে ঘটনাস্থলের দিকে উড়ে যায় দুটি হেলিকপ্টার। পাশাপাশি সেনা বাহিনীর উদ্ধারকারী দলও ঘটনাস্থলের দিকে রওনা দিয়েছে। এক্ষেত্রে একটি অসুবিধা হল, ঘটনাস্থলের থেকে নিকটবর্তী গাড়ি চলাচলের রাস্তা রয়েছে অনেকটা দূরে। গাড়ি থেকে নামার পর ১১ ঘণ্টা হেঁটে বাহিনীকে ঘটনাস্থলে পৌঁছতে হবে।

You May Also Like