বঙ্গে চরবে তারমাত্রার পারদ

1 min read

খারাপ খবর, বছর শুরু হতেই আবার বদল হচ্ছে আবহাওয়ার। কমতে চলছে শীতের প্রকোপ। প্রশ্ন উঠছে তবে কি এবার পুরোপুরি উধাও হতে চলেছে শীত? আবার একবার রাজ্যে হানা দিতে চলেছে পশ্চিমী ঝঞ্ঝা। আর তার কারণেই আগামী কয়েকদিনের মধ্যে বাংলায় কমতে চলেছে শীতের দাপট। এমনই খারাপ খবর শোনাল হাওয়া অফিস। আগের বছরে শেষের দিকেও এই রকম পশ্চিমী ঝঞ্ঝার কারণে শীতে ব্যাঘাত ঘটেছিল। একবার ফের সেই একই জিনিস হতে চলেছে। আবারও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে।

রাজ্যের আবহাওয়ার গতিপ্রকৃতি বলছে, গতকালের তুলনায় তাপমাত্রা ফের ১ ডিগ্রি বেড়েছে আজ। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া মহল বলছে, পশ্চিমী ঝঞ্ঝা, এই মুহূর্তে আফগানিস্তান এবং পশ্চিম পাকিস্তানের মধ্যে থেকে পূর্ব ভারতের দিকে আসছে। এর কারণে পরের সপ্তাহ থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হতে পারে বাংলায়। উত্তর এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে এবং এর কারণেই এ বছরের মতো শীতের দাপট কমতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। আগামী ১১ জানুয়ারী থেকে গঙ্গা তীরবর্তী জেলাগুলিতে বৃষ্টি হওয়ার কথা। তার পরবর্তী সময় ধীরে ধীরে দক্ষিণবঙ্গের বাকি জেলা এবং উত্তরবঙ্গে বৃষ্টি ঢুকবে।  

এই পশ্চিমী ঝঞ্ঝার দাপটেই আগামী দুই থেকে চার দিনের মধ্যে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে৷ ফলে কার্যত উধাও হবে শীত। আগামী কয়েকদিন সকালের দিকে জেলাগুলিতে ঘন কুয়াশা দেখা যেতে পারে৷ তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কেটে যাবে৷ কলকাতা থেকে ২-৩ ডিগ্রি কম থাকবে জেলাগুলির তাপমাত্রা৷ দার্জিলিংয়ে সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছতে পারে ৫ ডিগ্রি সেলসিয়াসে৷ এতএব, ফেব্রুয়ারী মাস পড়ার আগেই মোটামুটিভাবে বাংলা থেকে শীতের বিদায় ঘটতে দেখা যেতে পারে।

You May Also Like